Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯ বৈশাখ ১৪২৮, ০৯ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২১, ১২:০৪ এএম

প্রশ্ন : আমরা অনেক সময় খোলা জায়গায়, ডাস্টবিন অথবা আবর্জনার স্তুপে প্রস্রাব করে থাকি। আমি খেয়াল করেছি অনেক সময় (চিপস, কেক) অন্যান্য প্যাকেট জাতীয় পন্যের মোড়কে আরবী হরফ লেখা থাকে। প্রশ্ন হলো, তার উপর প্রসাব করলে কি গুনাহ হবে?
উত্তর : জেনে শুনে করলে গুনাহ হবে। জরুরী মুহূর্তে মানুষ আবর্জনার স্তুপ বা বর্জ্য ফেলার স্থানেও প্রস্রাব করে। সেখানে এমন কোনো কাগজ বা প্যাকেট থাকা বিচিত্র নয়। এক্ষেত্রে অজানা অবস্থায় কোনো লেখার ওপর প্রস্রাব লেগে গেলে অপারগতার ক্ষেত্রে গুনাহ হবে না।
প্রশ্ন: অনেক সময় দেখা যায়, নদীতে অভিযান চলার সময় অনেক জেলেরা মাছ ধরে। সেই মাছ পুলিশের কাছে ধরা খাওয়ার পর পুলিশ মাছগুলো এনে বিভিন্ন মাদরাসায় দান করে, এখন এই মাছ ছাত্রদের জন্য খাওয়া কি ঠিক হবে?
উত্তর : এই নিষেধাজ্ঞা সরকারের। সরকারের লোকজন যদি এসব আটক বা বাজেয়াপ্ত করে, তাহলে এসব আর মালিকের থাকে না। সরকারের লোকজন তখন এসব কাউকে দিয়ে দিতে পারে। বাজেয়াপ্ত করা ও দিয়ে দেওয়ার সব দায় দায়িত্ব সরকারী লোকজনের। এসবের গ্রহীতা দরিদ্র ও মাদরাসা সংশ্লিষ্ট লোকদের কোনো দায়িত্ব নেই। মাদরাসায় দিয়ে দেওয়া বস্তু ব্যবহার করা মাদরাসা লোকদের জন্য জায়েজ আছে। তবে কেউ অধিক সতর্কতা ও তাকওয়ার জন্য এসব বর্জন করতে পারে।
প্রশ্ন : এখনকার ছেলেরা যে গলায় চেইন, হাতে ব্রেসলেট পরে তার ইসলামিক বিধান কি?
উত্তর : এসব শরীয়তে অনুমোদিত নয়। কারণ, ছেলেদের জন্য এমন সাজগোজ জায়েজ নেই। বিশেষ করে নারীদের জন্য নির্ধারিত ও সমাজে প্রচলিত কোনো অলংকার পুরুষের ব্যবহার করা হারাম। এসবে নারীর সাদৃশ্য পাওয়া যায়।
প্রশ্ন : আমি ভারত আসাম থেকে বলছি। আমার প্রশ্ন হলো, আমাদের এখানে জমি বন্ধক রাখা হয়। এক বিঘা জমি ৩০/৩৫ হাজার টাকা দিয়ে। আর যিনি বন্ধক রাখেন তিনি এই জমিতে চাষ করে সব ফসল নিয়ে নেন, যতদিন পুরো টাকা ফেরত না পান। জমির ফসল উপভোগ করেন। এটা কি সুদ হবে?
উত্তর : হবে। এমন করতে হলে ফসলের মূল্য বাবদ কিংবা জমি ভাড়া বাবদ একটি পরিমাণ টাকা প্রতি বছর কর্তন করতে হবে। জমি ফেরত দেওয়ার সময় বাকী টাকা লগ্নিকারী নিয়ে যাবে। টাকা অক্ষুণ্ণ রেখে জমি থেকে উপকৃত হওয়া জায়েজ নয়। এটি সুদ হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

২২ এপ্রিল, ২০২১
২১ এপ্রিল, ২০২১
২০ এপ্রিল, ২০২১
২০ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন