Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

নব্য জেএমবির সামরিক কমান্ডার মেজর মুরাদ নিহত

রূপনগরে জঙ্গি আস্তানায় পুলিশের অভিযান

প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার

রাজধানীর মিরপুরের রূপনগর থানা এলাকায় গত রাতে জঙ্গি আস্তানায় পুলিশের অভিযানে নব্য জেএমবি’র সামরিক কমান্ডার মুরাদ ওরফে মেজর মুরাদ নিহত হয়েছে। একই ঘটনায় আহত হয়েছেন রূপনগর থানার ওসি সৈয়দ শহীদ আলম, ওসি (তদন্ত) শাহিন ফকিরসহ আরো দুই সাব-ইন্সপেক্টর। আহতদের মধ্যে দু’জনার অবস্থা গুরুতর। তাদেরকে স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এদিকে ঘটনার পর পরই রূপনগরের ওই বাড়িসহ আশপাশ এলাকা কর্ডন করে রাখে পুলিশ।
ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম ও ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার ছানোয়ার হোসেন বলেন, গুলশানে জঙ্গি হামলা ও শোলাকিয়ায় হামলা চালানো জঙ্গিদের প্রশিক্ষক ছিলেন মেজর মুরাদ। তার সাংগঠনিক নাম মেজর মুরাদ। জেএমবির সামরিক প্রশিক্ষক। পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ জানতে পারে রূপনগর আবাসিক এলাকার একটি বাড়িতে নব্য জেএমবি নেতা মুরাদ অবস্থান করছে। যিনি হলি আর্টিজান হামলার মাস্টার মাউন্ড তামিম চৌধুরীর সেকেন্ড ইন কমান্ড এবং জেএমবি’র প্রশিক্ষক। এ সংবাদের ভিত্তিতে, কয়েক দিন আগে পুলিশ রূপনগর থানাধীন ৩৩নং সড়কের ৩৪নং হোল্ডিংস্থ ৬ তলায় মুরাদের অবস্থান শনাক্ত করে। গত ২৮ আগস্ট ওই বাড়িতে যায় গোয়েন্দা পুলিশের একটি টিম। তখন তারা তামিমের বাসাটি তালা মারা দেখতে পায়। তবে ভেতরে জিনিসপত্র রয়েছে। এরপর গোয়েন্দারা কোনো কিছুতে হাত না দিয়ে বাড়িওয়ালাকে বলে আসেন ওই ব্যক্তি জিনিসপত্র নিতে এলে যেন পুলিশকে অবহিত করা হয়। গত রাতে মুরাদ ওই বাসায় প্রবেশ করে। এরপর বাড়িওয়ালা তাৎক্ষণিক রূপনগর থানা-পুলিশকে জানান। খবর পেয়ে রাত ৮টা ৪০ মিনিটে পুলিশ ওই বাড়িটি ঘিরে ফেলে। দরজার কড়া নাড়তেই পুলিশের উপস্থিতি টের পেয়ে জঙ্গি মুরাদ পুলিশের ওপর হামলা চালায়। স্থানীয়রা জানিয়েছেন, রাত ৮টা ৪০ মিনিটের দিকে গোলাগুলির শব্দ পাওয়া যায়। পুলিশের এক উর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, জঙ্গির কাছে চাপাতি, পিস্তল ও গ্রেনেড ছিলো। এগুলো নিয়েই পুলিশের ওপর হামলা চালায় সে। পুলিশও তখন পাল্টা গুলি চালায়। এতে ঘটনাস্থলেই মারা যায় জঙ্গি মুরাদ। এছাড়া আহত হন রূপনগর থানার ওসি সৈয়দ শহীদ আলম, ওসি (তদন্ত) শাহিন ফকির, এসআই মমিনুর রহমান এবং অপর একজন সাব ইন্সপেক্টর। সহকর্মীরা আহত পুলিশ সদস্যদের উদ্ধার করে প্রথমে রূপনগরের স্থানীয় একটি ক্লিনিকে এবং পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন। সেখানে প্রাথমিক চিকিৎসা শেষে রাত সাড়ে ১০টায় দুই ওসিকে উন্নত চিকিৎসার জন্য স্কয়ার হাসপাতালে স্থানান্তর করা হয়। মেডিকেল সূত্র জানায়, ওসি শহিদ আলমের পিঠে ছুরিকাঘাত করেছে জঙ্গিরা। এছাড়া ওসি (তদন্ত) শাহিন ফকিরের পায়ে গুলিবিদ্ধ হয়েছেন। হাতেও ধারালো অস্ত্রের আঘাত রয়েছে। ডানহাতে ছুরিকাহত মমিনুর শঙ্কামুক্ত। কিন্তু দুই ওসির অবস্থা গুরুতর বলে জানিয়েছেন সেখানের চিকিৎসকরা।
এদিকে ঘটনার খবর পেয়েই সেখানে ছুটে যায় পুলিশের বিশেষ টিম সোয়াত, বোম্ব ডিসপোজাল ইউনিট, র‌্যাবসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা। পুলিশ পুরো এলাকা ঘিরে রাখে। নিরপত্তা জোরদার করা হয় পুরো রাজধানীজুড়ে। পুলিশ সদস্যদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আনার পর সেখানেও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। রাত সাড়ে ৮টায় রূপনগর থানা পুলিশের প্রথম অভিযান শুরু হয়। তখন জঙ্গি মুরাদ নিহত ও পুলিশের তিন কর্মকর্তা আহতের পর অতিরিক্ত পুলিশসহ আবারো সেখানে অভিযান চালানো হয়। রাত ১২টা পর্যন্ত এ অভিযান চলে। ঘটনার পর থেকে এলাকায় আতঙ্ক বিরাজ করছে। প্রাথমিকভাবে নিহত জঙ্গির বিস্তারিত পরিচয় জানাতে পারেনি পুলিশ। নিহত জঙ্গি মুরাদের একাধিক সাংগঠনিক নাম রয়েছে। জঙ্গিদের কাছে তিনি মেজর মুরাদ নামে পরিচিত ছিলেন। গত জুন মাসের ১ তারিখ মুরাদ উক্ত বাড়ির ৬ তলার একটি ফ্ল্যাট ভাড়া নেয়। তবে নিয়মিত সেখানে অবস্থান করাতো না। মাঝে মধ্যে এসে আবার হঠাৎ উধাও হয়ে যেত। রাত সোয়া ১২টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ঘটনাস্থলে বিভিন্ন আলামত সংগ্রহ করছিলো সিআইডির ক্রাইম সিনসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা। এর আগে রাত ১১টার দিকে ঘটনাস্থলে ঢাকা সিটি কর্পোরেশন উত্তরের একটি অ্যাম্বুলেন্স যেতে দেখা যায়। ধারণা করা হচ্ছে ওই অ্যাম্বুলেন্সেই মুরাদের লাশ নেয়া হবে ময়না তদন্তের জন্য। এদিকে এ সময় পর্যন্ত সেখান থেকে কি কি উদ্ধার হয়েছে এবং মুরাদের সঙ্গে ওই বাসায় তার অন্য কোন সহযোগির অবস্থান ছিলো কিনা তা জানা যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নব্য জেএমবির সামরিক কমান্ডার মেজর মুরাদ নিহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ