Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৪ এপ্রিল ২০২১, ১১ বৈশাখ ১৪২৮, ১১ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

পশ্চিমবঙ্গ নির্বাচনে ১২টি সমাবেশ করবেন মোদি

মমতার পাশে থাকার বার্তা শিবসেনার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২১, ১২:০৪ এএম

বিধানসভা নির্বাচনের প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দিয়ে এক ডজন র‌্যালি করাতে চায় বঙ্গ বিজেপি। এই রাজ্যে ৮ দফায় হবে বিধানসভা নির্বাচন। আর এই ৮ দফায় অন্তত ১২টি র‌্যালি বাংলায় করার জন্য ১২টি তারিখ জোগাড় করতে তৎপর হয়ে উঠেছে রাজ্য বিজেপি শিবির। রাজ্য পার্টি আশা করছে, বিহারে যেসব জায়গায় প্রধানমন্ত্রী প্রচারে গিয়েছিলেন সেখানে ভাল ফল করেছে দল। তাই বাংলার একাধিক জায়গায় প্রধানমন্ত্রীকে দিয়ে সভা-সমাবেশ-র‌্যালি করানো হোক। যদিও তারিখ এখনও ঠিক হয়নি।

রাজ্য পার্টির প্রস্তাবের পর বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব জানিয়েছে, দ্রুত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমাবেশের তারিখ ঘোষণা করা হবে। প্রতি দফায় দুটো করে অর্থাৎ ৮ দফায় ১৬টি র‌্যালি করানোর কথা ভাবা হয়েছে। তবে এখনও তা চূড়ান্ত হয়নি। আসামের ক্ষেত্রে ৬টি র‌্যালি করা হতে পারে। সেখানে তিন দফায় ভোট। তামিলনাড়– কেরালা এবং পুদুচেরীতে এক দফায় নির্বাচন। সেখানেও প্রধানমন্ত্রীকে দিয়ে র‌্যালি করানো হতে পারে। কেন্দ্রীয় নেতৃত্বের এক প্রথমসারির নেতা বলেন, ‘প্রধানমন্ত্রী খুব জনপ্রিয় নেতা। মানুষ তার কথা শুনতে চায়। কারণ তার প্রশাসনিক দক্ষতার উপর মানুষ ভরসা করে। আর তাকে দিয়ে প্রচার করালে মাত্রা অন্য পর্যায়ে পৌঁছে যায়। আগামী ৭ মার্চ ব্রিগেড সমাবেশের মধ্য দিয়ে প্রথম সমাবেশ শুরু করা হবে।’

প্রার্থীতালিকা চূড়ান্ত করতে দিল্লিতে বৈঠক
এদিকে বিজেপির প্রার্থীতালিকা চূড়ান্ত করতে দলের সভাপতি জেপি নাড্ডার দিল্লির বাসভবনে গতকাল গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে হাজির ছিলেন অমিত শাহ। ছিলেন দিলীপ ঘোষ-সহ বঙ্গের নেতারা। প্রথম ২ দফার প্রার্থীতালিকা চূড়ান্ত করতেই এ বৈঠক।
রাজ্যের প্রথম ২ দফায় ৬০টি আসনে হবে ভোটগ্রহণ। ইতোমধ্যে প্রথম দফার বিজ্ঞপ্তি জারি হয়েছে। চলছে মনোনয়ন। কিন্তু এখনো প্রার্থীতালিকা প্রকাশ করেনি রাজ্যের কোনও প্রধান রাজনৈতিক দলই। বিজেপির প্রার্থীতালিকা নিয়ে গত কয়েকদিন দফায় দফায় বৈঠক করেছেন রাজ্যের নেতারা। তাতে প্রতিটি আসনে অন্তত ৩ জনের নাম প্রস্তাব করা হয়েছে। তার মধ্যে থেকেই এক জনকে বেছে নেয়ার কথা গতকালের বৈঠকে। প্রথম দফার মনোনয়ন পেশের শেষ তারিখ ৯ মার্চ, দ্বিতীয় দফার ১২ মার্চ।

মমতার পাশে থাকার বার্তা শিবসেনার
পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে লড়বে না শিবসেনা। গতকাল বৃহস্পতিবার একথা জানিয়েছেন দলের মুখপাত্র সঞ্জয় রাউত। নির্বাচনে তারা মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে থাকবে বলে ঘোষণা করেছে মহারাষ্ট্রের শাসক জোটের অন্যতম শরিক। টুইটারে একথা ঘোষণা করে সঞ্জয় রাউত লিখেছেন, ‘শিবসেনা পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে লড়বে কি না একথা জানতে অনেকেউ উন্মুখ। দলের প্রধান উদ্ধভ ঠাকরের সঙ্গে কথা বলে আমরা যা ঠিক করেছি তা হল, পশ্চিমবঙ্গে এখন লড়াই দিদি বনাম বাকি সমস্ত রাজনৈতিক দল। তার বিরুদ্ধে টাকা, পেশিশক্তি ও সংবাদমাধ্যম, কোনও কিছুকেই ব্যবহার করতে বাকি রাখা হচ্ছে না। তাই পশ্চিমবঙ্গে শিবসেনা ভোটে না লড়ার ও মমতা দিদির পাশে থাকার সিদ্ধান্ত নিয়েছে। আমরা মমতা দিদির বিপুল সাফল্য কামনা করি। কারণ আমাদের বিশ্বাস, তিনিই বাংলার বাঘিনী।’
গত জানুয়ারিতে পশ্চিমবঙ্গে তারা ভোটে লড়তে পারে বলে জানিয়েছিল শিবসেনা। রাজ্যের অন্তত ১০০ আসনে প্রার্থী দেয়ার পরিকল্পনা ছিল তাদের। সেই মতো দলের স্থানীয় নেতারা তৎপরতা শুরু করেন।

মহারাষ্ট্রের বাইরে কোথাও কোনও শক্তি নেই শিবসেনার। এর আগে গুজরাত, উত্তর প্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, বিহারের মতো রাজ্যে তারা ভোটে লড়ে সাফল্য পায়নি। ২০১৬ সালের বিধানসভা নির্বাচন ও ২০১৬ সালের লোকসভা ভোটে পশ্চিমবঙ্গে প্রার্থী দিয়েছিল শিবসেনা। তাতে তাদের অধিকাংশ প্রার্থীর জামানত জব্দ হয়েছে। সূত্র : হিন্দুস্তান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোদি


আরও
আরও পড়ুন