Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯ বৈশাখ ১৪২৮, ০৯ রমজান ১৪৪২ হিজরী

সরকারের পদত্যাগ-নিরপেক্ষ নির্বাচন দাবি বিএনপির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২১, ১২:০৪ এএম

অবিলম্বে বর্তমান সরকারের পদত্যাগ করে একটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দাবি করেছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, নিরপেক্ষ সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন কমিশনের পরিচালনায় জনগনের সরকার প্রতিষ্ঠা করতে হবে। এই সরকারকে সরাতে হবে। তারা নির্বাচিত সরকার নয়, তাদের কোনো বৈধ্যতা নেই। আমরা বিশ্বাস করি জনগণের ঐক্যবদ্ধ আন্দোলনে তাদের পতন হবে। তাই আমাদেরকে ঐক্যবদ্ধ হয়ে দাঁড়াতে হবে। আসুন এই লক্ষ্যে আমরা সব রাজনৈতিক দল ঐক্যবদ্ধ হই। গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয়তাবাদী যুবদলের উদ্যোগে কারাগারে বন্দি অবস্থায় লেখক মুশতাক আহমেদের মৃত্যু ও নোয়াখালীর বশিরহাটে ক্ষমতাসীন দলের দুই গ্রæপের সংঘর্ষে স্থানীয় সাংবাদিক বোরহান উদ্দিন মোজাক্কির হত্যার বিচারের দাবিতে আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে তিনি এসব কথা বলেন।

লেখক মুশতাক আহমেদের ‘হত্যাকান্ড’ রাষ্ট্রীয়ভাবে হয়েছে অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, মুশতাক আহমেদকে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে গ্রেপ্তার করে অন্যায়ভাবে তাকে কারাগারে আটক রেখে হত্যা করা হয়েছে। এই হত্যাকান্ড রাষ্ট্রীয়ভাবে হয়েছে। আমরা এই হত্যাকান্ডের বিচার বিভাগীয় তদন্ত দাবি করেছি।

তিনি বলেন, শুধু একটি নয়, এই ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে প্রায় ৭‘শ জন মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। ইতোপূর্বেও শুধু সরকারের সমালোচনা বা কার্টুন বা লেখার কারণে ৫ বছরে শিশু থেকে শুরু করে, গৃহবধুকেও গ্রেপ্তার করা হয়েছে। সবচেয়ে বেশি ভুক্তভোগী হয়েছে সাংবাদিকরা। এই সরকার সম্পূর্ণ একটা অবৈধ সরকার, অনির্বাচিত সরকার। তাদেরকে জোর করেই ক্ষমতায় টিকে থাকতে হচ্ছে এবং টিকে থাকার জন্য এই ধরনের সম্পূর্ণ গণবিরোধী আইন তৈরি করেছে। সেই আইনের মাধ্যমে তারা জনগণের কথা বলার অধিকার, বাক স্বাধীনতা কেড়ে নিয়েছে। ডিজিটাল সিকিউরিটি আইনে সকল গ্রেপ্তারকৃত এবং রাজনৈতিক নেতা-কর্মীদের অবিলম্বে মুক্তি দাবি জানান বিএনপি মহাসচিব।

তিনি বলেন, আমরা পরিস্কার করে বলে দিতে চাই দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মিথ্যা মামলায় আটক করে রেখেছেন তাকে অবিলম্বে মুক্তি দিন। আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ যাদেরকে মিথ্যা মামলায় সাজা দিয়েছেন সেই সাজা প্রত্যাহার করতে হবে, মামলা প্রত্যাহার করতে হবে। ৩৫ লাখ মানুষের বিরুদ্ধে মিথ্যা গায়েবী মামলা আছে তা প্রত্যাহার করতে হবে।

স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, আজকে রাস্তায় রাস্তায় আমাদের নেতা-কর্মীদের বাঁধা দেয়া হয়েছে। আমার চোখের সামনে আমি দেখেছি কিভাবে নেতা-কর্মীদেরকে পুলিশ বাঁধা দিচ্ছে। আমি পুলিশের কাছে গেলাম পরিচয় দিলাম। দুঃখ লাগে দেশ থেকে আদব-কায়দা সব উঠে গেছে নাকী। এই সরকার কাউকে সম্মান দিতে জানে না, সরকার কোনো সম্মান পেতে পারে না। এই সরকার ভোটের সরকার নয়, এই সরকার নির্বাচিত সরকার নয়। সুতরাং এই সরকারকে আমরাও মানি না।

কারাগারে মুশতাক হত্যাকান্ড এবং এর আগে সাবেক এমপি নাসির উদ্দিন আহমেদ পিন্টু হত্যার ঘটনা উল্লেখ করে তিনি বলেন, এভাবে মৃত্যুর জন্য আমরা দেশ স্বাধীন করিনি। এদেশে এখন স্বাধীন নয়। এদেশে স্বৈরশাহী টিকে থাকতে পারেনি, এই অনির্বাচিত অবৈধ সরকারও টিকে থাকতে পারবে না। জনগণের আন্দোলনের স্রোতে এই সরকার খড়কুটোর মধ্যে ভেসে যাবে। যত শক্তিশালী আপনারা দেখান না কেনো, ইনশাল্লাহ আমরা জনগণের আন্দোলনে আপনাদের পতন ঘটবে।

যুব দলের সভাপতি সাইফুল আলম নিরবের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক মামুন হাসানের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন বিএনপি আমানউল্লাহ আমান, শহিদউদ্দিন চৌধুরী এ্যানি, যুবদলের সুলতান সালাহউদ্দিন টুকু, মোরতাজুল করীম বাদরু, আবদুল খালেক হাওলাদার, মোনায়েম মুন্না, এসএম জাহাঙ্গীর, রফিকুল আলম মজনু, নুরুল ইসলাম নয়ন, গোলাম মাওলা শাহিন প্রমূখ।

সমাবেশ উপলক্ষে সকাল থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে ব্যাপক পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়। পুলিশের সাঁজোয়া যান, রায়ট কার, জলকামানের গাড়িও ছিলো প্রেসক্লাবের পূর্ব দিকের সড়কে। সকাল ১০টায় সমাবেশ শুরু হয়ে ১১টা ৪০ মিনিটে দিকে সমাবেশ শেষ হলে দ্রæত নেতা-কর্মীরা সমাবেশ স্থল ত্যাগ করে। ###

 

 

 



 

Show all comments
  • টুটুল ৫ মার্চ, ২০২১, ৩:০১ এএম says : 0
    এই সরকার ভোটের সরকার নয়, এই সরকার নির্বাচিত সরকার নয়। সুতরাং এই সরকারকে আমরাও মানি না।
    Total Reply(0) Reply
  • Shah Newaz ৫ মার্চ, ২০২১, ৮:৪৭ এএম says : 0
    দুই মাস পর ঈদ ঈদের পরে হবে ইনশাল্লাহ
    Total Reply(0) Reply
  • Abdullah AL Marzuk ৫ মার্চ, ২০২১, ৮:৪৭ এএম says : 0
    ঈদের পরে আন্দোলনে নামিয়েন।
    Total Reply(0) Reply
  • Nurul Kabir Nor ৫ মার্চ, ২০২১, ৮:৪৭ এএম says : 0
    ইনশাআল্লাহ,,,তবে আপনারা বর্তমান রাষ্ট্রিয় ক্ষমতা হতে যে খানে আছেন তা হতে এই সব করতে বিপ্লব করতে হবে,,, পারবেন করতে???
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ আবরারুল হক ৫ মার্চ, ২০২১, ৮:৪৮ এএম says : 0
    মুখের কথায় কিচ্ছু হবে না।... লাগবে
    Total Reply(0) Reply
  • Abir Islam ৫ মার্চ, ২০২১, ৮:৪৮ এএম says : 0
    মুখের কথায় কাজ হলে তো আর ভোট চুরি করতো না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন