Inqilab Logo

ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

চাপ প্রয়োগ না করে প্রতিশ্রুতি পূরণ করুন: ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২১, ১০:৩৫ এএম

চাপ প্রয়োগ না করে পরমাণু সমঝোতায় নিজেদের প্রতিশ্রুতি পূরণ করার জন্য আমেরিকা ও তিন ইউরোপীয় দেশের প্রতি আহ্বান জানিয়েছে ইরান। ইরানের আণবিক শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালবান্দি বার্তা সংস্থা ইসনাকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে এ আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, আইএইএ’তে ইরানবিরোধী প্রস্তাব পাস করার মতো চাপ প্রয়োগের হাতিয়ার ব্যবহার করলে পরমাণু সমঝোতার যতটুকু অবশিষ্ট রয়েছে সেটুকুও ধ্বংস হয়ে যাবে। কাজেই পশ্চিমা দেশগুলো যদি সত্যিই এই সমঝোতাকে বাঁচিয়ে রাখতে চায় তবে তারা যেন নিজেদের প্রতিশ্রুতি পূরণ করে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়।

কামালবান্দি বলেন, ইরান কখনো রাজনৈতিক চাপ কিংবা হুমকির কাছে নতিস্বীকার করেনি এবং ভবিষ্যতেও করবে না। আইএইএ’তে ইরানবিরোধী প্রস্তাব নিয়ে আলোচনা শুরু থেকেই মারাত্মক ভুল ছিল বলে ইরানের এই মুখপাত্র উল্লেখ করেন।

এদিকে সর্বশেষ পাওয়া খবরে জানা গেছে, আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’তে গত কয়েকদিন ধরে জার্মানি, ব্রিটেন ও ফ্রান্স ইরানের বিরুদ্ধে একটি প্রস্তাব উত্থাপনের তোড়জোর চালালেও শেষ পর্যন্ত বৃহস্পতিবার তারা যে প্রচেষ্টা থেকে সরে এসেছে। ইরান গত কয়েকদিন ধরে এমন কোনো প্রস্তাব উত্থাপনের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে আসছিল।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন