Inqilab Logo

ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী

নিউজিল্যান্ডে সুনামি সতর্কতা প্রত্যাহার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২১, ১১:৩৬ এএম

পরপর দু’দফা শক্তিশালী ভূমিকম্পের পর স্থানীয় সময় শুক্রবার (৫ মার্চ) সকালে নিউজিল্যান্ডের উপকূলে আবারও একটি ভূমিকম্প আঘাত হেনেছে। এটির মাত্রা ৮ দশমিক ১, যা পূর্বের দুটি থেকে শক্তিশালী। এদিকে ভূমিকম্পের পর জারি করা সুনামি সতর্কতা বৈজ্ঞানিক পরামর্শ এবং তথ্যের ভিত্তিতে আবার প্রত্যাহার করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।
এর আগে নিউজিল্যান্ডের জাতীয় জরুরি সংস্থার পক্ষ থেকে নিউজিল্যান্ডের পূর্ব উপকূলে সুনামির সতর্কতা জারি করা হয়। এদিকে সুনামির সতর্কতা জারির পর উঁচু স্থানে আশ্রয় নেওয়ার সময় নিউজিল্যান্ডের কিছু শহরে বিশৃঙ্খলা হয়েছে।
নিউজিল্যান্ড সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, শুক্রবার বিকেলেই সমুদ্রে সবচেয়ে বড় ঢেউ তৈরি হয়।
দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ নিউ ক্যালেডোনিয়া এবং ভানাতুতেও বিপদজনক ঢেউ নিয়ে সতর্কতা জারি করা হয়েছে। এদিকে দক্ষিণ আমেরিকার দেশ পেরু, ইকুয়েডর এবং চিলিতেও সুনামি সতর্কতা জারি করা হয়েছে।
হাওয়াই ভিত্তিক প্রশান্ত মহাসাগর সুনামি সতর্কতা কেন্দ্র পক্ষ থেকে বলা হয়, সুনামির দেখা মিলেছে তবে কোনো ক্ষয়-ক্ষতির খবর পাওয়া যায়নি।
মার্কিন যুক্তরাষ্ট্রের সুনামি সতর্কতা ব্যবস্থা প্রথমে ১ থেকে ৩ দশমিক ৩ ফুট ঢেউ তরঙ্গের পূর্বাভাস দিলেও পরে সে হুমকি পেরিয়ে গেছে বলে জানানো হয়েছে।
প্রথম ভূমিকম্পটি আঘাত হানার পর বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার আহ্বান জানিয়ে সুনামি সতর্কতা জারি করা হয়েছিল। পরে সুনামি সতর্কতা প্রত্যাহার করে নেওয়া হয়। কিন্তু শুক্রবার সকালে আগের দুটির চেয়ে শক্তিশালী তৃতীয় ভূমিকম্পটি আঘাত হানার পর কর্তৃপক্ষ আবারও সুনামি সতর্কতা জারি করতে বাধ্য হয়েছে। পরে আবার তাও প্রত্যাহার করা হয়েছে।
উল্লেখ্য, ২০১১ সালে একটি ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প সরাসরি আঘাত হেনেছিল নিউজিল্যান্ডের রাজধানী ক্রাইস্টচার্চ শহরে। শহরটির অর্ধেক প্রায় ধ্বংস হয়ে গিয়েছিল। ১৮৫ জন মানুষের মৃত্যু হয়েছিল ওই ঘটনায়। ধ্বংসের মুখে পড়েছিল অধিকাংশ শহরতলিও। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড

২০ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ