Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেনাবাহিনীতে ক্ষেপণাস্ত্রবাহী ড্রোন যুক্ত করছে ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২১, ৩:৪৮ পিএম

সেনাবাহিনীর বিমান ইউনিটে ভয়ঙ্কর ক্ষেপণাস্ত্রবাহী ড্রোন যুক্ত করতে যাচ্ছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। ইউনিটটির কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আজিজ নাসিরজাদে এই তথ্য নিশ্চিত করেছেন। এতে দেশটির সেনাবাহিনীর সক্ষমতা আরও বৃদ্ধি পাবে।

নাসিরজাদে জানিয়েছেন, আমাদের বিমান বাহিনীতে খুব শিগগিরই অত্যাধুনিক ড্রোন ‘কামান-২২’ যুক্ত হবে। এই ড্রোনটি বোমা ও ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন উপাদান বহনে সক্ষম। তিনি আরও বলেন, শক্তিশালী ড্রোনটির আরেকটি বৈশিষ্ট্য হলো এটি দীর্ঘ সময় ধরে উড়তে পারে। এটি একটানা প্রায় ২৪ ঘণ্টা উড়তে সক্ষম। প্রয়োজনে উড়ার সময়টা আরও বাড়ানো যাবে।

ব্রিগেডিয়ার জেনারেল নাসিরজাদে বলেন, যুক্তরাষ্ট্র ও ইহুদিবাদী গণমাধ্যম বলছে ইরানের এ ধরণের ড্রোন তৈরির সামর্থ্য নেই। কিন্তু এর আগেও প্রমাণিত হয়েছে আমরা যা বলি তা অবশ্যই করি। এর আগে যখন আমরা ‘কামান-১২’ মডেলের ড্রোনের কথা ঘোষণা করি তখনও অনেকেই তা বিশ্বাস করেনি। কিন্তু বিভিন্ন মহড়ায় ঐ ড্রোনের কার্যকারিতা সবাই লক্ষ্য করেছে। নতুন ড্রোন ‘কামান-২২’ এর ক্ষেত্রেও একই ঘটনা ঘটবে।

ইরানের বিমান বাহিনীর এই কমান্ডার বলেছিলেন, অনেক দূরে গিয়ে শত্রুর অবস্থান শনাক্তকরণ, ছবি উত্তোলন ও বোমাবর্ষণসহ নানা তৎপরতা চালাতে পারে এই ড্রোন। এর ফলে এই ড্রোন ইরানের বিমান বাহিনীর সক্ষমতা বহু গুণ বাড়িয়ে দেবে। সূত্র: পার্স টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ