Inqilab Logo

ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

মোদির আমলে ক্রমশ অবনতি ভারতের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২১, ৬:২৬ পিএম

বিশ্বের কোন গণতন্ত্র কতটা সফল, সেই তালিকায় আরও নীচে নামল ভারত। নাগরিক অধিকারের ভিত্তিতে মার্কিন সংস্থা যে রিপোর্ট প্রকাশ করেছে, তাতে ভারত সম্পর্কে লেখা হল, ‘‌আংশিক স্বাধীন’। ১৯৯৭ সালের পর এই প্রথম ‘‌আংশিক স্বাধীন’‌ দেশের তালিকায় ঢুকল ভারতের নাম। শুধু তাই নয়, ‘‌তাৎপর্যপূর্ণ’ভাবে‌ উল্লেখ করা হয়েছে, ২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ক্ষমতায় বসার পরই ভারতের পরিস্থিতির ক্রমশ অবনতি হয়েছে।

বিশ্বের গণতান্ত্রিক দেশের রাজনৈতিক ও নাগরিক অধিকার দেয়ার ক্ষেত্রে কোন গণতন্ত্র কতটা এগিয়ে, তা নিয়ে একটি রিপোর্ট তৈরি করেছে মার্কিন সংস্থা ‘‌ফ্রিডম হাউজ’‌। মার্কিন প্রশাসনের অর্থেই চলে এই সংস্থা। রিপোর্টে দাবি করা হয়েছে, ভারতে সাম্প্রতিককালে মুসলিমদের উপর আক্রমণ এবং বৈষম্য বেড়েছে। হেনস্থার শিকার হচ্ছেন সমালোচক–সাংবাদিকরা। ভারত সম্পর্কে রিপোর্টে বারবার উঠে এসেছে দিল্লির সাম্প্রদায়িক সঙ্ঘর্ষ, সমালোচকদের বিরুদ্ধে ‘‌দেশদ্রোহ’ মামলা এবং পরিযায়ী শ্রমিকদের দুর্দশার প্রসঙ্গ। গণতান্ত্রির দেশের যে তালিকা তৈরি করেছে ওই মার্কিন সংস্থা, তাতে নীচের দিকে নেমেছে ভারত সহ ৭৩টি দেশ।

সংস্থাটির গবেষণা প্রতিবেদনে দুটি বিষয়কে প্রাধান্য দেয়া হয়েছে - রাজনৈতিক অধিকার এবং নাগরিক স্বাধীনতা। রাজনৈতিক অধিকারের মধ্যে রয়েছে নির্বাচনী ব্যবস্থা ও স্বচ্ছতা, রাজনৈতিক প্লুরালিজম বা বহুত্ববাদ ও রাজনীতিতে অংশগ্রহণের সুযোগ, সরকারের কার্যকারিতা, নীতি-নির্ধারণী ব্যবস্থা, ক্ষমতার ব্যবহার ও স্বচ্ছতা সম্পর্কিত নানা বিষয়। অন্যদিকে নাগরিক স্বাধীনতার মধ্যে রয়েছে মতপ্রকাশের স্বাধীনতা ও বিশ্বাস, মানবাধিকার সংস্থাসহ সরকারি ও বেসরকারি সংস্থাগুলোর ভূমিকা, আইনের শাসন ও বিচার ব্যবস্থা, ব্যক্তি স্বাধীনতা। এসব বিষয় পর্যালোচনা করে এমন মূল্যায়ন করা হয়েছে।

ওই তালিকায় যেসব দেশ ও অঞ্চলের স্কোর গড়ে ১ থেকে ৩৪ এর মধ্যে, তাদের ‘স্বাধীন নয়’, ৩৫ থেকে ৭১ হলে তাদের ‘আংশিক স্বাধীন’ এবং ৭২ এর বেশি হলে তাদেরকে ‘স্বাধীন’ বলা হয়েছে। তিব্বত অঞ্চল, সিরিয়া ও দক্ষিণ সুদান ১ স্কোর নিয়ে, ইরিত্রিয়া ২ স্কোর নিয়ে, উত্তর কোরিয়া ৩ স্কোর, সোমালিয়া ও সউদী আরব ৭ স্কোর নিয়ে ‘স্বাধীন নয়’ দেশের তালিকায় নিচের দিকে রয়েছে। দক্ষিণ এশিয়ায় ২৭ স্কোর নিয়ে আফগানিস্তান, ২৭ ও ২৮ স্কোর নিয়ে যথাক্রমে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর অঞ্চল ‘স্বাধীন নয়’ তালিকায়। সেখানে ভারতের স্কোর ৬৭। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ