Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯ বৈশাখ ১৪২৮, ০৯ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনার ভুয়া টিকা ছড়িয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশে : ইন্টারপোলের সতর্কতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২১, ৭:০১ পিএম

করোনার ভুয়া টিকা বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে বলে সতর্কতা জারি করেছে ইন্টারপোল। প্রথমে ভুয়া মেডিক্যাল গ্রেড মাস্ক ও ভুয়ো করোনা পরীক্ষা নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে আলোড়ন তৈরি হয়েছিলো। ইতোমধ্যেই বেশ কয়েকটি উৎপাদক সংস্থার টিকা চলে আসায় এবার সৃষ্টি হয়েছে করোনার ভুয়া টিকার আতঙ্ক। -দ্য ওয়াশিংটন পোস্ট

ইন্টারপোল সতর্ক করে বলেছে, চীন ও দক্ষিণ আফ্রিকার পুলিশ কয়েক হাজার ডোজ করোনার ভুয়ো টিকা জব্দ করেছে। সংস্থাটি সতর্ক করে আরো বলেছে, এই জব্দ করার হার বিশাল হিমশৈলের কেবল ক্ষুদ্র একটি টুকরো মাত্র। দক্ষিণ আফ্রিকার কর্তৃপক্ষ জোহানসবার্গের একটি গুদামঘর থেকে ২’শটি কাঁচের শিশি জব্দ করে, সেখানে প্রায় ২ হাজার ৪’শ ডোজ টিকা ছিলো। এর সঙ্গে ছিলো ৩০ লাখ ভুয়ো মেডিক্যাল গ্রেড মাস্ক। এর সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে তিনজন চীনা নাগরিক ও একজন জাম্বিয়ান নাগরিককে আটক করা হয়েছে। চীনের পুলিশও ৩ হাজার ভুয়ো টিকার চালানসহ ৮০জন সন্দেহভাজনকে আটক করে।

ইন্টারপোলের মহাসচিব জুরগেন স্টক এক বিবৃতিতে বলেন, ‘এই দুটি ঘটনা করোনার টিকার সঙ্গে জড়িত অপরাধচক্রের একটি ক্ষুদ্র অংশ মাত্র। অপরাধীরা টিকা সরবরাহ প্রকল্পকে লক্ষ্যবস্তু বানিয়েছে। অনলাইন ও অফলাইনে তারা সক্রিয় রয়েছে। আমরা দেশগুলোকে এ বিষয়ে সতর্ক করেছি ও নাগরিকদের স্বাস্থ্য নিরাপত্তার সুরক্ষায় পূর্ণাঙ্গ সহায়তা দিচ্ছি।’ ইন্টারপোল সাইবার সিকিউরিটি ক্রাইমের বিশ্লেষণে উঠে এসেছে, প্রায় ৩ হাজারের মতো ওয়েবসাইট ও অনলাইন ফার্মেসি অবৈধ ঔষধপত্র ও চিকিৎসা সামগ্রী বিক্রি করছে। এই পণ্যগুলো প্রাণঘাতী ও মারাত্মক স্বাস্থ্য হুমকি রয়েছে এতে। এর মধ্যে ১ হাজার ৭’শ ওয়েবসাইট সাইবার অপরাধ ও ম্যালওয়্যার ছড়ানোর সঙ্গে জড়িত রয়েছে বলে জানান স্টক।



 

Show all comments
  • মোঃ দুলাল মিয়া ৫ মার্চ, ২০২১, ৭:২৯ পিএম says : 0
    এই টিকা বাংলাদেশ সরকারের শরীরে দিলে ভালো হবে। এদের জ্ঞান কম তাই তাদের শরীরে দিলে ভালো হবে। এম পি মন্ত্রী সবাই নিতে অনুরোধ করলাম।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভ্যাকসিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ