Inqilab Logo

ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

রিপোর্টের ‘ভুলে’ করোনা পজিটিভ!

আক্রান্ত নিয়েই খেলল আইরিশ উলভস, ম্যাচ পরিত্যক্ত

রুমু, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২১, ১২:০২ এএম

ম্যাচের ৩০ ওভার হয়ে গিয়েছে। লড়াই জমে উঠেছে তুমুল। তখন হঠাৎ খবর এলো, মাঠে নামা এক ক্রিকেটারের কোভিড-১৯ শনাক্ত হয়েছে! ম্যাচের ইতি ওখানেই। পরিত্যক্ত হয়ে গেল চট্টগ্রামে গতকাল বাংলাদেশ ইমার্জিং দলের সঙ্গে আয়ারল্যান্ড ‘এ’ দলের প্রথম একদিনের ম্যাচ।

চট্টগ্রামে জৈব-সুরক্ষা বলয়ের মধ্যে চলছে এই সিরিজ। দুই দলের ক্রিকেটারদের রুটিন কোভিড পরীক্ষা করানো হয়েছিল গত বুধবার। সেটির ফল পাওয়া যায় গতকাল ম্যাচ শুরুর পর। পরীক্ষায় জানা যায়, আইরিশ পেসার রুহান প্রিটোরিয়াস কোভিড পজিটিভ। আক্রান্ত ক্রিকেটার প্রিটোরিয়াস এই ম্যাচ খেলছিলেন তো বটেই, ৪ ওভার বোলিং করে ১টি উইকেটও নেন। শনাক্ত হওয়ার খবর জানার পরপরই তাকে আইসোলেশনে রাখা হয়। বিসিবির অফিসিয়াল ওয়েবসাইটে লেখা আছে, ‘কোভিড নিয়ে আলোচনার’ পর ম্যাচ পরিত্যক্ত।

এই সিরিজ দেখতে চট্টগ্রামে আছেন মিনহাজুল আবেদীন নান্নু। এমন ঘটনায় নিজেও অবাক প্রধান নির্বাচক, ‘হুট করেই জানা গেল, ওদের একজনের কোভিড পজিটিভ। মেইলটা এসেছে সাড়ে ১০টার দিকে। ততক্ষণে খেলা অনেকক্ষণ হয়ে গেছে। জানামাত্রই ওই ক্রিকেটারকে আলাদা করে দেওয়া হয়েছে। দুই দল আলোচনা করেই ম্যাচ পরিত্যক্ত করা হয়েছে।’ মিনহাজুলের ধারণা, কোভিড রিপোর্ট ভুলও হতে পারে, ‘ওরা এখানে আসার পর ওদের একজন ক্রিকেটারের পজিটিভ এসেছিল। তাকে ২৪ ঘণ্টা আলাদা রাখা হয়েছিল। পরের পরীক্ষায় নেগেটিভ আসে। এবারও তেমন কিছু হতে পারে। যে ক্রিকেটারের পজিটিভ এসেছে, তার কোনো লক্ষণই নেই। হাঁচি-কাশি-জ্বর, কিছুই নেই। কিছু থাকলে তো বোলিং করতে পারত না। একদম ঠিক আছে সে।’

শনাক্ত হওয়ার খবর আসার পর আয়ারল্যান্ড দল এক পর্যায়ে বদলি ক্রিকেটার নিয়ে খেলার চিন্তা-ভাবনাও করেছিল। তবে বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি জানালেন, ম্যাচ পরিত্যক্ত করে দেওয়ার বিকল্প তারা দেখেননি, ‘রিপোর্ট একটু দেরিতে এসেছে। আগেভাগে রিপোর্ট এলে ওই ক্রিকেটারকে ছাড়াই খেলা হয়ে যেত। তবে রিপোর্ট আসার পর আমরা প্রটোকল অনুযায়ীই ব্যবস্থা নিয়েছি। খেলা চালিয়ে যাওয়ার কোনো উপায় সেখানে ছিল না। এখানে আমরা কোনো ঝুঁকি নেইনি।’ প্রধান নির্বাহী জানালেন, আবার সবার কোভিড পরীক্ষা করিয়ে সিরিজের দ্বিতীয় ম্যাচ আয়োজন করা হবে, ‘অনেক সময় ফলস রিপোর্ট আসে। সেরকম কিছু এখানে হয়েও থাকতে পারে। আবার, সত্যিও কোভিড হতে পারে। জৈব-সুরক্ষা বলয়ে থাকলেও কোভিড হওয়া অসম্ভব নয়। যেটাই হোক, আজকে সবার পরীক্ষা করানো হবে আবার। বিশেষ ব্যবস্থায় হবে এটা, যেন দ্রুত ফল পাওয়া যায়। সব ঠিক থাকলে পরশু দ্বিতীয় ম্যাচ হবে। আজকের ম্যাচ আর হবে না, এটা পরিত্যক্ত।’
পরিত্যক্ত হওয়ার সময় টস হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ ইমার্জিং দলের রান ছিল ৪ উইকেটে ১২২। পজিটিভ হওয়া পেসার প্রিটোরিয়াস নিয়েছেন ইয়াসির আলি চৌধুরির উইকেট। একদিনের ম্যাচের সিরিচের ৫ ম্যাচের দ্বিতীয়টি হওয়ার কথা আগামীকাল, চট্টগ্রামেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা-পজিটিভ
আরও পড়ুন