Inqilab Logo

ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১ ব্শৈাখ ১৪২৮, ০১ রমজান ১৪৪২ হিজরী

কাঁপলো নিউজিল্যান্ড, টেরই পাননি তামিমরা

সেই দুই মসজিদে আবারও হামলার হুমকি!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২১, ১২:০২ এএম

ভূমিকম্পে কেঁপেছে গোটা নিউজিল্যান্ড। রিখটার স্কেলে যার মাত্রা ৭.৩ বলে জানিয়েছে দেশটির জাতীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থা (এনইএমএ)। শুরুতে সুনামি সতর্কতা জারি করা হলেও কয়েক ঘণ্টা পর তা উঠিয়ে নেওয়া হয়েছে। এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। নিউজিল্যান্ডে অবস্থানরত বাংলাদেশ জাতীয় দলের খেলোয়াড়, কর্মকর্তাসহ সবাই সুস্থ আছেন।

স্থানীয় সময় শুক্রবার রাত ২টা ২৭ মিনিটে (বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিবাগত রাত ৯টা ২৭ মিনিটে) ভূমিকম্প আঘাত হানে নিউজিল্যান্ডে। এটির উৎপত্তিস্থল দেশটির উত্তর-পূর্ব উপকূলবর্তী অঞ্চলের শহর গিসবর্ন থেকে ১৮০ কিলোমিটার দূরে। যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব সমীক্ষা (ইউএসজিএস) জানিয়েছে, সমুদ্রপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি সৃষ্টি হয়েছিল।

তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে বর্তমানে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে রয়েছে বাংলাদেশ দল। উৎপত্তিস্থল থেকে ৬৭০ কিলোমিটার দূরে থাকায় সেখানে ভূমিকম্প ততটা অনুভূত হয়নি। তাই তামিম ইকবাল-মুশফিকুর রহিমদের নিয়ে শঙ্কার কোনো কারণ নেই। বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী সুজন বলেছেন, ‘(নিউজিল্যান্ডে অবস্থানরত) টিম ম্যানেজমেন্টের দুজনের সঙ্গে আমার কথা হয়েছে। গভীর রাতে খেলোয়াড়রা সবাই ঘুমিয়ে ছিল। কেউ টেরই পায়নি। সবাই ভালো আছে।’ গতকাল সেখান থেকে পাঠানো এক ভিডিও বার্তায় টিম লিডার বিসিবি পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনূস বলেন, ‘আলহামদুলিল্লাহ আমরা ভালো আছি। এখানে কোনো সমস্যা হয়নি। ছেলেরা ঠিক-ঠাক আছে। আজ (গতকাল) ৪টি গ্রুপে ভাগ হয়ে অনুশীলনও করেছে। বাকি দিনগুলোতেও আমরা শিডিউল মেনেই অনুশীলন চালিয়ে যাবো।’

ইউএসজিএস প্রথমে ভূমিকম্পের মাত্রা ৭.৩ বলে উল্লেখ করেছিল। পরবর্তীতে তারা জানিয়েছে, এটির মাত্রা ছিল ৬.৯। ভূমিকম্পের পর সুনামির আশঙ্কায় চলাচলের ক্ষেত্রে সতর্কতা জারি করা হয়েছিল। নিউজিল্যান্ডের গণমাধ্যমগুলো জানিয়েছে, ইতোমধ্যে সতর্কতা তুলে নিয়ে উপকূলবর্তী জনগণকে বাড়িতে ফিরতে বলা হয়েছে। কর্তৃপক্ষ ধারণা করছিল, স্থানীয় সময় দিবাগত রাত ৩টা ৩৪ মিনিটে সুনামির প্রথম ঢেউ আঘাত হানতে পারে। আগামী কয়েক ঘণ্টা পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে। এ ব্যাপারে দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন ইনস্টাগ্রামে সবাইকে আশ্বস্ত করেছেন, ‘আশা করি সবাই ওখানে ভালো আছেন। বিশেষ করে পূর্ব উপকূলের যাঁরা ভূমিকম্পের তীব্রতা বেশি করে টের পেয়েছেন।’


এর আগে ২০১১ সালে ৬.৩ মাত্রার ভূমিকম্প আঘাত করেছিল নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে। ভয়াবহ ওই প্রাকৃতিক দুর্যোগে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল শহরটি। নিহত হয়েছিলেন ১৮৫ জন। সেই শহরেই বাংলাদেশের ক্রিকেটাররা অবস্থান করছেন। ডানেডিনে দু’দলের ওয়ানডে সিরিজ শুরু হবে আগামী ২০ মার্চ। ২৩ মার্চ দ্বিতীয় ওয়ানডের ভেন্যু ক্রাইস্টচার্চ। ওয়েলিংটনে শেষ ওয়ানডে হবে ২৬ মার্চ। এরপর হ্যামিল্টনে ২৮ মার্চ মাঠে গড়াবে টি-টোয়েন্টি সিরিজ। ৩০ মার্চ দ্বিতীয় টি-টোয়েন্টি হবে নেপিয়ারে। অকল্যান্ডে শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে ১ এপ্রিল।

এদিকে, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল নূর মসজিদ এবং লিনউড ইসলামিক সেন্টার নামে দুই মসজিদে আবারও হামলার হুমকি দেয়া হয়েছে। অনলাইনে এমন হুমকি আসার পর ইতোমধ্যে দেশটির পুলিশ দু’জনকে গ্রেফতার করেছে বলে জানিয়েছে আল জাজিরা।

এর আগে ২০১৯ সালে এ দু’টি মসজিদে ভয়াবহ হামলা চালিয়ে অর্ধশতাধিক মানুষকে হত্যা করা হয়েছিল। সেবারও কিউই সফরে ছিল বাংলাদেশ দল। বর্বরতম সেই হামলার শিকার আল নূর মসজিদেই জুম্মার নামাজ পড়তে যাবার কথা ছিল তাদের। তবে সেদিন এক নারী মুসল্লির সহায়তায় অল্পের জন্য প্রাণে বেঁচে যান তামিম-মুশফিকরা। পরে জানা যায় ব্রেন্টন ট্যারেন্ট নামে এক অস্ট্রেলিয়ান শ্বেতাঙ্গ যুবক মসজিদ দু’টিতে হামলা চালায়। গত আগস্টে তাকে প্যারোলহীন যাবজ্জীবন কারাদন্ড দেয়া হয়েছে। এই ধরনের সাজা নিউজিল্যান্ডে এর আগে আর কাউকে দেয়া হয়নি।

আগামী ১৫ মার্চ ওই হামলার বর্ষপ‚র্তি হবে নিউজিল্যান্ডে। তার আগে আশপাশের অঞ্চলে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এবার কে বা কারা হুমকি দিয়েছে, কী ধরনের হুমকি এসেছে তার বিস্তারিত জানায়নি দেশটির পুলিশ। ক্যানটারবেরি জেলা কমান্ডার জন প্রাইস এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা সতর্ক অবস্থায় রয়েছি। যে কোনো বার্তা, যা আমাদের কমিউনিটির জন্য হুমকির কারণ হবে, কোনোভাবেই তা সহ্য করা হবে না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড

২০ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন