Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯ বৈশাখ ১৪২৮, ০৯ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

ঢাকায় বিমানের নতুন উড়োজাহাজ ‘শ্বেতবলাকা’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২১, ১২:০০ এএম

ঢাকায় এসে পৌঁছেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নতুন উড়োজাহাজ ‘শ্বেতবলাকা’। গতকার শুক্রবার বিকেল ৫টা ৩৬ মিনিটে রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছে প্লেনটি। এর আগে গত বৃহস্পতিবার কানাডার উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড থেকে ড্যাশ-৮-৪০০ মডেলের উড়োজাহাজটি বাংলাদেশের উদ্দেশে রওয়ানা দেয়। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা তানবীর আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।
নতুন এই উড়োজাহাজের নাম ‘শ্বেতবলাকা’ রেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার পর উড়োজাহাজটিকে ওয়াটার ক্যানন স্যালুট দিয়ে স্বাগত জানানো হয়।
এসময় বিমান প্রতিমন্ত্রী, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এমডিসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জিটুজি ভিত্তিতে কেনা তিনটি ড্যাশ-৮ প্লেনের প্রথমটি গত বছরের ২৭ ডিসেম্বর ও দ্বিতীয় উড়োজাহাজটি গত ২৪ ফেব্রুয়ারি বিমান বহরে যুক্ত হয়।
বর্তমানে বিমানের বহরে মোট উড়োজাহাজের সংখ্যা ২০টি। এর মধ্যে ৪টি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, ৪টি বোয়িং ৭৮৭-৮, দু’টি বোয়িং ৭৮৭-৯, ৬টি বোয়িং ৭৩৭ এবং ৪টি ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ। তৃতীয় ড্যাশ-৮ উড়োজাহাজটি বিমান বহরে যুক্ত হওয়ার পর উড়োজাহাজের সংখ্যা দাঁড়াল ২১।



 

Show all comments
  • Kamal Pasha Jafree ৬ মার্চ, ২০২১, ১২:৪৯ এএম says : 0
    রিকন্ডিশন্ড উড়োজাহাজ এনেছে।
    Total Reply(0) Reply
  • M Rafiqul Alam ৬ মার্চ, ২০২১, ১২:৫০ এএম says : 0
    শ্বেতবলাকা কী একটি শব্দ?
    Total Reply(0) Reply
  • Md Delowar Hossain ৬ মার্চ, ২০২১, ১২:৫০ এএম says : 0
    অনেক সুন্দর বিমান টা
    Total Reply(0) Reply
  • রাগিনী মেয়ে ফাল্গুনী ৬ মার্চ, ২০২১, ১২:৫১ এএম says : 0
    বাংলাদেশ বিমানের জন্য শুভ কামনা।
    Total Reply(0) Reply
  • কামাল ৬ মার্চ, ২০২১, ১২:৫১ এএম says : 0
    বর্তমানে যে ফ্লাইট ক্রাইসিস যাচ্ছে দ্রুত বিমানের সংখ্যা বাড়ানো উচিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমান বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ