Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ব্যবসা শুরুর আগে প্রশিক্ষণ নিন

প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

শিক্ষিত কিংবা কমশিক্ষিত ক্ষুদ্র উদ্যোক্তা বা বেকার যুবকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও পুঁজির সহায়তা দিচ্ছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক)। বর্তমান সময়ে চাকরির যে প্রতিযোগিতা তাতে টিকে থাকা কষ্টকর। তাই যারা চাকরির দিকে যেতে চান না তারা ব্যবসার কথা ভাবতে পারেন। এ ব্যাপারে কতিপয় তথ্য নিম্নে তুলে ধরা হলোÑ

প্রশিক্ষণ কেন্দ্রের অবস্থান : বিসিকের প্রধান কার্যালয় মতিঝিলে হলেও প্রশিক্ষণ ইনস্টিটিউটটি উত্তরায় অবস্থিত। উক্ত ইনস্টিটিউটে প্রায় সারা বছরই উদ্যোক্তা তৈরির বিভিন্ন ===কোর্স পরিচালনা করা হয়। এখান থেকে প্রশিক্ষণ নিয়ে দক্ষতা বাড়ানোর পাশাপাশি সহজে ব্যাংক থেকে ঋণ পাওয়া সম্ভব। তাছাড়া উৎপাদিত পণ্য বাজারজাতেও সহায়তা দেয় বিসিক।
কোর্সের যোগ্যতা : বিসিকের এই ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট সংক্ষেপে ‘স্কিটি’ এবং প্রধান কার্যালয়ের নকশাকেন্দ্র থেকে সাধারণত প্রশিক্ষণ কোর্সসমূহ পরিচালনা করে। বিসিকের প্রশিক্ষণ কোর্সে ভর্তি হতে খুব বেশি শিক্ষিত হতে হবে এমন নয়। এসএসসি পাস যে কেউ প্রশিক্ষণ কোর্সে অংশ নিতে পারেন। যারা ব্যবসায় কিছুটা অভিজ্ঞ কিংবা যারা ব্যবসায় একেবারে নতুন সবার জন্যই রাষ্ট্রীয় এই প্রতিষ্ঠানটির প্রশিক্ষণ উন্মুক্ত। আগ্রহীদের বিসিক নির্ধারিত একটি নির্দিষ্ট ফরমে আবেদন করতে হবে এবং নির্বাচনী সাক্ষাৎকারে অংশ নিতে হবে।
প্রশিক্ষণের ক্ষেত্র : কর্তৃপক্ষের দেয়া তথ্যানুযায়ী এখানে বর্তমানে যেসব উদ্যোক্তা কোর্সে নারী-পুরুষ যে কেউ অংশ নিতে পারেন। তবে নারীদের প্রাধান্য দেয়া হয়। কোর্সসমূহ হলো- শিল্প ব্যবস্থাপনা, আর্থিক ব্যবস্থাপনা, বিপণন ব্যবস্থাপনা, সাধারণ ব্যবস্থাপনা, শিল্প উদ্যোক্তা ব্যবস্থাপনা প্রভৃতি। এসব কোর্স পরিচালনা করে থাকে উত্তরার প্রশিক্ষণ ইনস্টিটিউট। তবে মতিঝিলের প্রধান কার্যালয়ে নকশা কেন্দ্র আরো ১১টি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করে থাকে। এগুলো হলো- মৃৎশিল্প, ধাতব, পাটজতা, হস্তশিল্প, স্কিন প্রিন্ট, পুতুল তৈরি, বাঁশ ও বেতের কাজ, কাঠের কাজ, প্যাকেজিং, বুনন শিল্প, ব্লক ও বাটিক প্রিন্ট এবং চামড়াজাত পণ্য উৎপাদন প্রভৃতি।
কোর্সের মেয়াদ : নকশা কেন্দ্র থেকে প্রশিক্ষণ ছাড়াও বিভিন্ন প্রকারের আধুনিক নকশা সরবরাহ করা হয়। এখানকার ফ্যাশন ডিজাইনিংসহ সব কোর্সের মেয়াদ ৩ মাস। প্রতি ব্যাচে ১৫ জন প্রার্থী অংশ নিতে পারবে। স্কিটি ও নকশা কেন্দ্র ছাড়াও দেশের বিভিন্ন স্থানে রয়েছে ১৫টি নৈপুণ্যকেন্দ্র। এসব কেন্দ্রসমূহে বিভিন্ন ট্রেডে উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ প্রদান করা হয়।
পণ্য প্রদর্শনের সুযোগ : বিসিকি থেকে প্রশিক্ষণপ্রাপ্তদের উৎপাদিত পণ্যসামগ্রী প্রদর্শনেরও সুযোগ রয়েছে। মতিঝিলের বিসিক ভবনে বছরে ৪ বার বিভিন্ন পণ্য প্রদর্শনীর আয়োজন করা হয়। যা বিসিক মেলা নামেই পরিচিত।
এ প্রদর্শনীর মাধ্যমে কেবল পণ্য বিক্রিই মূল লক্ষ্য তা নয়। উদ্যোক্তাদের বাজারজাতকরণ দক্ষতা বাড়ানোর অন্যতম প্রচেষ্টা বলে মনে করেন সংশ্লিষ্টরা।
ঋণের সুযোগ রয়েছে : বিসিকের প্রশিক্ষণ সম্পন্নকারী উদ্যোক্তাদের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জামানত ছাড়াই ৫০ হাজার থেকে ৫ লাখ টাকা পর্যন্ত ঋণ সহায়তা পাওয়া যায়। বেশ কিছু ব্যাংকের সাথে বিসিকের ঋণ সহায়তা চুক্তি রয়েছে। ব্যাংক ও বিসিকের যৌথ আবেদন ফরম পূরণ করে দ্রুত সময়ের মধ্যে ঋণ পাওয়া সম্ভব। ঋণ পরিশোধের মেয়াদ ১-৫ বছর। মহিলা উদ্যোক্তাগণ এ প্রক্রিয়ায় সর্বোচ্চ ১০ শতাংশ সুদে ঋণ পেতে পারেন।
যোগাযোগ : বিসিক নকশা কেন্দ্র, উত্তরার প্লট-২৪/এ, রোড-১৩/এ, সেক্টর-৬।
১ তামান্না তানভী



 

Show all comments
  • সুদেব মন্ডল ১০ ডিসেম্বর, ২০১৬, ১০:১২ পিএম says : 0
    আমি মৎস চাষের উপর প্রশিক্ষন নিতে চাই।আমি এস.এস.সি পাস করেছি।২০১৭ তে এইচ.এস.সি পরিক্ষা দিবো।আমি প্রশিক্ষন নিয়ে কি ঋন পেতে পারি?আর কবে থেকে কোর্সের ক্লাস শুরু হবে?খরচ কি রকম?আমাকে কি কি করতে হবে।আমি গরিব।ব্যবসা করতে মন চায়।কিন্তু অর্থ নাই।কি করবো আমি?
    Total Reply(0) Reply
  • মো মামুন ১৩ জানুয়ারি, ২০১৭, ১:৫১ পিএম says : 1
    আমি একটা প্রতিবন্দি আমি নিজে টিসু বলপেন কারখানা দিতে চাই
    Total Reply(0) Reply
  • শরিফুল ইসলাম ২১ এপ্রিল, ২০১৭, ৩:২৯ পিএম says : 4
    আমি একটা চামড়াজাত কারখান স্থাপন করতে চাই।যেমন জুতা,ব্যাগ ইত্যাদি। আর এজন্য আমি কোথা থেকে কিভাবে প্রশিক্ষণ পেতে পারি।বিস্তারিত ভাবে বললে উপকৃত হতাম।আর প্রশিক্ষণ শেষে কোন ঋনের ব্যবস্থা আছে কি না।
    Total Reply(0) Reply
  • salauddin ahmed ১৭ আগস্ট, ২০১৭, ৩:০৪ পিএম says : 0
    আমি খাদ্্য পন্য উৎপাদন এবং পেকেজিং ব্যাবসা করতে চাই,এবং মশার কয়েল কারখানা করতে চাই কোথায় থেকে প্রশিক্ষণ নিব।
    Total Reply(2) Reply
    • forhad ৩১ অক্টোবর, ২০১৭, ১২:১২ এএম says : 0
      জেলা শহরে কোন প্রশিক্ষনের ব্যবস্হা আছে কিনা?
    • Anam Uddin ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ৩:১৩ এএম says : 0
      আমি খাদ্্য পন্য উৎপাদন এবং পেকেজিং ব্যাবসা করতে চাই,এবং মশার কয়েল কারখানা করতে চাই কোথায় থেকে প্রশিক্ষণ নিব।
  • প্রসেনজিত ২৪ আগস্ট, ২০১৭, ৭:২২ এএম says : 0
    আমি মেডিসনে চাকুরী করি কিন্তু পরে অধিনে কাজ করা বিরক্ত বোধ করছি তাই আমি আত্কর্মসংত্থানের জন্য বলপেন,তরল ডিসওযাশ্,ডিটারজেন্ট,চিপস সাবানতৈরী করখানা স্থাপন করতে কথায যোগাযোগ করতে হবে ।
    Total Reply(1) Reply
    • মোঃ ওসমান ২৭ অক্টোবর, ২০১৮, ৯:২০ এএম says : 0
      আমি লিকুইডের ডিসওযাশ্,ডিটারজেন্ট, পাউডার সাবানতৈরী করখানা স্থাপন করতে কথায যোগাযোগ করতে হবে ।
  • ১ সেপ্টেম্বর, ২০১৭, ৭:৩৩ পিএম says : 0
    Total Reply(0) Reply
  • ১ সেপ্টেম্বর, ২০১৭, ৭:৩৩ পিএম says : 0
    Total Reply(0) Reply
  • মো হিরন মিয়া ১১ সেপ্টেম্বর, ২০১৭, ১০:২৫ এএম says : 0
    অামি চামরা জাত দব্রের উপর প্রশিক্ষণ নিতে চাই
    Total Reply(0) Reply
  • মোঃ মিজান ৯ নভেম্বর, ২০১৭, ৬:১৬ পিএম says : 0
    আমি ডিসওয়াশ ও ডিটারজেন্ট পাউডার তৈরির টেৃনিং নিতে চাই কোথায় টেৃনিং আছে
    Total Reply(0) Reply
  • হাবিবুর রহমান ১৩ ডিসেম্বর, ২০১৭, ১২:১৫ পিএম says : 0
    আমি 2011তে এস এস সি পাস করে বর্তমানে বেকার জীবন জাপন করছি বিসিক থেকে প্রশিক্ষন্ নিয়ে আমার গ্রামে ব্যাবসা চালু করতে চাই চামরা জাত দ্রব্য ও স্কিন প্রিন্ট এর পশিক্ষন্ নিতে চাই।দয়া করে সঠিক পরামস্য দিয়ে সাহাজ্য করবেন।
    Total Reply(0) Reply
  • সিরাজুল ইসলাম ২ জানুয়ারি, ২০১৮, ৭:৪৪ এএম says : 0
    স্বল্পপুজিতে অর্থাত 40-50হাজার টাকা দিয়ে কোন ক্ষুদ্র উদ্দ্যোগ থাকলে জানাবেন,এবং নকশি টুপি তৈরী ও বাজারজাত কিভাবে করা যাবে জানালে উপকৃত হতাম,ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • মোঃ শরিফুল ইসলাম ৯ জানুয়ারি, ২০১৮, ৮:৪২ পিএম says : 0
    আমি বেকারী খাদ্য তৈরী করতে চাই কোথায় শিখবে কেউ জানাবেন?.........
    Total Reply(0) Reply
  • Md zahir uddin babar ১৪ জানুয়ারি, ২০১৮, ৩:০০ পিএম says : 0
    সহজভাবে ডিটেইলস দরকার
    Total Reply(0) Reply
  • জুয়েল শাহারিয়ার ৪ ফেব্রুয়ারি, ২০১৮, ৩:০৩ পিএম says : 0
    আমি চামড়াজাত পন্য, জুতা ও ব্যাগ তৈরি কারখানা করতে চাই, কোথায় প্রশিক্ষণ নিতে পারি, চট্টগ্রামের।
    Total Reply(1) Reply
    • Md. Rokon Mia ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ৫:২২ এএম says : 0
      aponi bscic head office e contact korte paren othoba aponar zila bscic office e jogajug korte paren.
  • মোঃ ফরহাদ ১৪ সেপ্টেম্বর, ২০১৮, ২:৩২ পিএম says : 0
    আমি একজন বেকার ছেলে সবসময় চাই নিজের একটা ব্যবসা করবো কিন্তু অনেক চিন্তার পরে সিদ্ধন্ত নিলাম যে কেক তৈরি, চিপস তৈরি, চানাচুর তৈরি ও চকলেট তৈরির ব্যবসা করবো কিন্তু কোথায় এই প্রশিক্ষন পাবো এবং কি ভাবে মুলধন পাবো জানি না plz help me
    Total Reply(0) Reply
  • এনাম উদ্দিন ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ৩:১১ এএম says : 0
    আমি খাদ্্য পন্য উৎপাদন এবং পেকেজিং ব্যাবসা করতে চাই,এবং মশার কয়েল কারখানা করতে চাই কোথায় থেকে প্রশিক্ষণ নিব।
    Total Reply(0) Reply
  • মোঃ ওসমান ২৭ অক্টোবর, ২০১৮, ৯:৩৩ এএম says : 0
    আমি লিকুইড ডিটারজেন্ট কপোর কাঁচা লিকুইড ডিস‌ওয়া ডিটারজেন্ট পাউডার ও সাবান তৈরির । প্রশিক্ষণ নিতে চাই কোথায় পাবো । আমি চট্টগ্রামের থাকি পিরিচ আমার বেশি দরকার আমাকে একটু সাহায্য করেন।।
    Total Reply(0) Reply
  • Rezaul karim ২৮ অক্টোবর, ২০১৮, ২:১১ পিএম says : 0
    আমি স্কিন প্রিন্ট এর ওপর কাজ করতে চাই..আমার পাঞ্জাবির কারখানা আছে।আমি স্কিন প্রিন্ট বিজনেস করতে চাই।আমাকে সাহায্য করবেন?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ