Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ নভেম্বর ২০১৮, ০৪ অগ্রহায়ণ ১৪২৫, ০৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

বিনিয়োগ করতে পারেন ডেকোরেটর সেন্টারে

প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

লাবিবা বেলা

জন্মদিন বিয়ে কিংবা গায়ে হলুদের মত অনুষ্ঠান আয়োজনের ঝুক্কিঝামেলা কম নয়। এসব অনুষ্ঠান আয়োজনের ক্ষেত্রে বিভিন্ন ডেকোরেটর সহযোগিতা নিলে আয়োজনের কাজটা অনেক সহজ হয়। এছাড়া বিভিন্ন সভা, ইফতার পার্টি, সংস্কৃতি অনুষ্ঠান প্রভৃতি আয়োজনের ক্ষেত্রেও ডেকোরেটর সেন্টারের শরণাপন্ন হতে হয়। দেশের সব শহরে এমনকি গ্রামের বড় বাজারেও গড়ে উঠেছে ডেকোরেটর সেন্টার আর এর চাহিদা ক্রমেই বাড়ছে। আপনি যদি কোন নতুন ব্যবসা শুরু করার কথা চিন্তা করেন আর বিনিয়োগ করার কোন উপযুক্ত কোন ব্যবসা খুঁজে না পান তাহলে শুরু করতে পারেন ডেকোরেটর সেন্টারের ব্যবসা। এটি একটি লাভজনক ব্যবসা। এতে একবার বিনিয়োগ করলে লাভ হতে থাকে সারা বছর।
ডেকোরেটর সেন্টারের ব্যবসা শুরুর আগে আপনাকে ধীরে-সুস্থে সিদ্ধান্ত নিতে হবে। থাকত হবে দীর্ঘমেয়াদি পরিকল্পনা। ব্যবসা শুরুর আগেই আপনাকে নজর দিতে হবে স্থান নির্বাচনের ক্ষেত্রে। কারণ স্থান নির্বাচনের উপর অনেকাংশে নির্ভর করবে আপনার প্রতিষ্ঠানের সফলতা। আর এজন্য আপনাকে বেছে নিতে হবে এমন একটি স্থান যেখানে সব লোকের সমাগম ঘটে এবং যা সহজে সবার চোখে পড়ে। এছাড়া স্থানটি যোগাযোগ ব্যবস্থায় যাতে ভাল হয়, গ্রাহক যাতে সেখান থেকে সব জায়গায় যেতে পারে সে দিকটিও বেশ গুরুত্বপূর্ণ। এতে অল্প সময়ে খুব বেশি প্রসার হবে আপনার ব্যবসা।
শুরু করার আগে কিছু ডেকোরেটর সেন্টার ঘুরে দেখতে পারেন, কথা বলতে পারেন কিছু উদ্যোক্তার সাথে, যাদের এ বিষয়ে খুব অভিজ্ঞতা আছে। এতে আপনার কাজ শুরু করা সহজ হবে।

স্থান নির্বাচন :
স্থান নির্বাচনের সঙ্গে যে বিষয়টি দরকার তাহল যথাযথ কর্তৃপক্ষের অনুমতি তথা নিবন্ধন। আর এজন্য সিটি কর্পোরেশন, পৌরসাভা কিংবা উপজেলা পরিষদ থেকে ব্যবসার জন্য ট্রেড লাইসেন্স করিয়ে নিতে হবে।

যা প্রয়োজন :
এই ব্যবসা শুরু করার আগে প্রয়োজনীয় সব উপকরণ যথাযথভাবে কিনতে হবে। এটি যেহেতু দীর্ঘমেয়াদি ব্যবসা তাই সব জিনিস ভালোমানের দেখেই কেনাই উত্তম। এ ব্যবসার জন্য আপনাকে প্রয়োজনীয়সংখ্যক থালা, বাটি, গ্লাস, চামস, ডিশ, পাতিল, কড়াই, বালতি, মগ, চেয়ার টেবিল, গেট সাজানো কাপড়, শামিয়ানা, বাঁশ, মাইকসহ বিভিন্ন উপকরণ কিনতে হবে। রান্নার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতিসহ অনুষ্ঠান পরিচালনার টুকিটাকি যথাযথ ভাবে ক্রয় করতে হবে। এছাড়া আলোক সজ্জা করার জন্য নানা রঙের বাতি কিনতে পারেন।

চাই প্রয়োজনীয় লোকবল :
ডেকোরেটর সেন্টার ঠিকমত পরিচালনার জন্য একজন দক্ষ ব্যবস্থাপক প্রয়োজন। এছাড়া আট থেকে দশ জনের একটি দল থাকলে কাজ পরিচালনা সহজ হয়। রান্নার কাজ পরিচালনার জন্য দুতিন জন বাবুর্চি নিয়োগ দিন। মালামাল সরবরাহ করার জন্য নিজস্ব একটি ভ্যানগাড়ি থাকলে সুবিধা হয়। কোন অনুষ্ঠানে কতটি উপকরণ পাঠালেন তার একটা তালিকা তৈরি করে নিন। ভালো গেট সাজাতে পারে এমন কিছু লোক নিয়োগ দিন। বাসন পরিষ্কার করার জন্য দুজন লোক থাকতে হবে। আর সব সময় নিজে কাজের নজরদারি করুন এতে জনবল চাঙা থাকবে।
প্রতিষ্ঠান শুরুর আগে সুন্দর একটি নাম দিন প্রতিষ্ঠানের সাইনবোর্ড টঙিয়ে দিন। মনে রাখতে হবে একটি সুন্দর নামের উপর ব্যবসার সফলতা নির্ভর করে। স্থানীয়ভাবে লোকজনদের জানানোর জন্য মাইকিং বা প্রচারপত্র বিলি করা যেতে পারে। আপনার প্রতিষ্ঠানের সর্বোত্তম সেবা প্রদান করুন। নিয়োজিত লোকদের আচরণ ভালো করার জন্য প্রশিক্ষণ দিতে পারেন। অন্যান্য ডেকোরেটর থেকে আপনার ডেকোরেটর সেন্টার যাতে গ্রাহকদের বাড়তি ও ব্যতিক্রমী সেবা দিতে পারে সে বিষয়ে সচেতন থাকুন। দেখবেন আপনার প্রতিষ্ঠানটি ভালো একটি অবস্থানে চলে গেছে।

মূলধন :
যেহেতু ডেকোরেটর সেন্টার ব্যাবসা একটি দীর্ঘমেয়াদি ব্যবসা তাই ব্যবসার শুরুতে ছয়-আট লাখ টাকা বিনিয়োগ করতে পারেন। তবে যারা থানা শহর অথবা গ্রামে এই ব্যবসা শুরু করতে চান তারা শুরুতে দুই থেকে আড়াই লক্ষ টাকা বিনিয়োগ করে ব্যবসা শুরু করতে পারেন। ব্যবসা বড় করতে চাইলে পরবর্তীতে চাহিদা অনুযায়ী ধীরে ধীরে বিভিন্ন উপকরন কিনতে পারেন। এটই এই ব্যবসার সুবিধা অবশ্য এতে আপনার ব্যবসা পরিচালনা সহজ হবে এবং লোকসানের ঝুঁকি কম থাকে।
বর্তমানে মানুষ বিভিন্ন উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠান করছে। আগে পরিবারের মধ্যে এটি ক্ষুদ্র পরিসরে বিদ্যমান থাকলেও এখন তা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। আর এজন্যই ডেকোরেট সেন্টার ব্যবসা দিন দিন লাভজনক হয়ে উঠছে। বিভিন্ন ডেকোরেটর সেন্টার মালিকদের সাথে কথা বলে জানা গেছে, কোন মৌসুমেই এই ব্যবসা বন্ধ থাকে না। সপ্তাহের বৃহস্পতি, শুক্র এবং শনিবার প্রচ- চাপ থাকে। তবে ভরা মৌসুমে বিভিন্ন প্রতিষ্ঠান এইসব সেন্টারের সাথে আগে থেকেই সময় নির্ধারণ করে থাকে।



 

Show all comments
  • md sabuj shake ৬ জানুয়ারি, ২০১৭, ২:৩৯ এএম says : 2
    বাজারে ডেকোরেটর দিতে কত টাকা লাগবে
    Total Reply(0) Reply
  • Mamun ১১ এপ্রিল, ২০১৭, ৫:৫০ পিএম says : 0
    এটা শুরু করতে কত টাকা লাগবে???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।