Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

উড়ন্ত বিমানে বিড়ালের হানা, জরুরি অবতরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২১, ৫:৩৪ পিএম

সুদানের বিমানবন্দর থেকে কাতারগামী একটি বিমান আকাশে উঠতেই বিমানের ককপিটে আছড়ে পড়ল আস্ত এক বিড়াল। বিষয়টিকে প্রথমে হালকা মনে করলেও পরে হুঁশ ফেরে পাইলটের। তাড়াতে গেলে তাঁর উপরেই ঝাঁপিয়ে পড়েন বাঘের মাসি। তাতে পাইলট তো বটেই, তটস্থ হয়ে হয়ে ওঠেন এক বিমানকর্মী।
বিড়াল ও মানুষের টানাপোড়েন যখন চলছে, ততক্ষণে বিমান আকাশে। ইতিমধ্যে এই অনাহুত ঘটনার খবর পেয়ে গিয়েছেন যাত্রীরাও। সকলেরই চোখেমুখে ফুটে ওঠে চাপা আতঙ্ক ও অনিশ্চয়তা। কেউ আবার এগিয়ে গিয়ে জুটে যান ঘটনার তত্ত্বতালাসে। অন্য দিকে বিপুল ধস্তাধস্তির শেষে বিড়ালের কাছে হার মেনে নেন পাইলট। সঙ্গে সঙ্গে তিনি বিমানের জরুরি অবতরণের সিদ্ধান্ত নেন। কন্ট্রোল রুমে যোগাযোগ করে খারতুম আন্তর্জাতিক বিমানবন্দরে ফিরে যেতে বাধ্য হয়।
ঘটনার তদন্ত শুরু হয়েছে। প্রাথমিকভাবে জানা গিয়েছে, সুদানিজ ট্রাকো এয়ারলাইনের বিমানটি কাতারের রাজধানী দোহার উদ্দেশে রওনা হয়েছিল। বিমানটির সঙ্গে মাটির সংযোগ বিচ্ছিন্ন হতেই বিড়ালটি ককপিটে আছড়ে পড়ে বলে জানানো হয়েছে। মনে করা হচ্ছে যে প্রাণীটি কোনওভাবে কেবিনে আটকে পড়েছিল। বিমানে নাড়াচাড়া শুরু হতেই সেটি ভয় পেয়ে বাইরে বেরিয়ে আসে বলে ধারণা। এও মনে করা হচ্ছে যে বিড়ালটি আগের রাতে কোনওভাবে সকলের দৃষ্টি এড়িয়ে বিমানে ঢুকে সেখানেই ঘুমিয়ে পড়ে।
অবশ্য আকাশপথে প্রাণীর আক্রমণে হুলুস্থুল কাণ্ড এবারই প্রথম নয়। গত বছরই গো-এয়ার ফ্লাইটে ঘটেছিল এমনই এক অদ্ভুত ঘটনা। ভারতের আহমেদাবাদ থেকে জয়পুরগামী এই ফ্লাইটে এক জোড়া কবুতরের আক্রমণ ফ্লাইট ৩০ মিনিট দেরি করিয়ে দেয়। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ