Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৭ বৈশাখ ১৪২৮, ০৭ রমজান ১৪৪২ হিজরী

চার নয়, নেপালে তিন জাতি টুর্নামেন্টে খেলবে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২১, ৭:০৫ পিএম | আপডেট : ৯:১৯ পিএম, ৬ মার্চ, ২০২১

ক’দিন আগের খবর ছিল চলতি মাসেই চারজাতি ফুটবল টুর্নামেন্ট আয়োজন করবে অল নেপাল ফুটবল অ্যাসোসিয়েশন (আনফা)। বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের খেলা পিছিয়ে যাওয়ায় আনফার এই পরিকল্পনা। তবে শেষ পর্যন্ত চার নয়, তিন জাতি টুর্নামেন্টই করতে হচ্ছে নেপালকে। কারণ প্রাণঘাতি করোনাভাইরাসের দাপটে আমন্ত্রণ পেয়েও অধিক সংখ্যক দেশ খেলতে রাজি হয়নি এই টুর্নামেন্টে। ফলে চতুর্থ দলটির দেখা পায়নি আনফা। স্বাগতিক নেপাল ছাড়া মাত্র দু’টি দেশ যথাক্রমে বাংলাদেশ ও কিরগিজস্তান আনফার আমন্ত্রণে সাড়া দিয়েছে। তাই শেষ পর্যন্ত তিন দেশকে নিয়ে টুর্নামেন্ট করতে হচ্ছে আনফাকে।

আনফা তাদের অফিসিয়াল ওয়েবসাইটে টুর্নামেন্ট নিয়ে বিস্তারিত বর্ণনা দিয়েছে শুক্রবার রাতে। তিন জাতির এই টুর্নামেন্ট হবে রাউন্ড রবিন লিগ ভিত্তিক। দলগুলো একে অন্যের মুখোমুখি হবে একবার করে। এই হিসেবে তিন দল খেলবে দু’টি করে ম্যাচ। রাউন্ড রবিন লিগ শেষে শীর্ষ দুই দল ফাইনালে উঠবে। ২২ মার্চ শুরু হওয়া এই টুর্নামেন্টের ফাইনাল মাঠে গড়াবে ৩০ মার্চ। টুর্নামেন্টের সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে।

আয়োজক নেপাল টুর্নামেন্ট করার আনুষ্ঠানিক ঘোষণা দিলেও এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) কাছ থেকে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এখনো আফগানিস্তান ম্যাচ নিয়ে চুড়ান্ত সিদ্ধান্ত পায়নি। আগের সূচী অনুযায়ী আগামী ২৫ মার্চ বিশ্বকাপ বাছাইয়ের ফিরতি লেগের ম্যাচে সিলেটে আফগানিস্তানের মুখোমুখি হওয়ার কথা লাল-সবুজদের। যদিও অবস্থাদৃষ্টে মনে হচ্ছে চলতি মাসে আফগানিস্তানের বাংলাদেশে আসার সম্ভবনা খুবই ক্ষীণ। তাই ধরে নেয়া যায় নেপালের তিন জাতি টুর্নামেন্টে বাংলাদেশ অংশ নিচ্ছে। শনিবার বাফুফে’র সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ এমন আভাসই দিয়েছেন। জানা গেছে, টুর্নামেন্টে বাংলাদেশ ও নেপালের জাতীয় দল খেললেও কিরগিজস্তান তাদের অলিম্পিক (অনূর্ধ্ব-২৩) দল পাঠাবে। টুর্নামেন্টে অংশগ্রহণ করলে ১৭ বা ১৮ মার্চ কাঠমান্ডু যেতে পারে বাংলাদেশ দল। সেক্ষেত্রে দলের অধিনায়ক জামাল ভূঁইয়া কলকাতা মোহামেডানের ম্যাচ খেলে সরাসরি ভারত থেকে নেপালে যাবেন।

নেপালের টুর্নামেন্ট নিয়ে জাতীয় ফুটবল দলের ব্রিটিশ প্রধান কোচ জেমি ডে বেশ আগ্রহী। তিনি বলেন,‘নেপালে টুর্নামেন্ট হচ্ছে, এ তথ্যটি জানলাম। টুর্নামেন্টে বাংলাদেশ আমন্ত্রণ পেয়েছে। এ আসরে আমার দল খেললে আমি হয়তো নতুন কিছু ফুটবলারকে পরখ করতে পারবো। সেই দৃষ্টিকোণ থেকে এটি অবশ্যই ভালো সুযোগ।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন