Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

মার্কিন কুইক রিঅ্যাকশন ট্রুপকে নেতৃত্ব দেবেন অবসরপ্রাপ্ত জেনারেল রাসেল অনরি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২১, ৭:০৭ পিএম

মার্কিন কুইক রিঅ্যাকশন ট্রুপকে নেতৃত্ব দিতে অবসরপ্রাপ্ত জেনারেল রাসেল অনরিকে নিয়োগ দিলেন স্পিকার ন্যান্সি পেলোসি।গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে ট্রাম্পের উগ্র সমর্থকদের হামলার পর এর নিরাপত্তা নিয়ে মার্কিন আইনপ্রণেতারা গুরুত্বের সঙ্গে কাজ করছেন। -স্পুটনিক, পলিটিকো, ফক্স

এধরনের অনাকাঙ্খিত পরিবেশে মার্কিন প্রশাসনের কাজ যাতে বিঘ্নিত না হয় এজন্যে কুইক রিএ্যাকশন ট্রুপস নামে একটি বাহিনীকে স্থায়ীভাবে প্রতিষ্ঠার সুপারিশ দিয়েছেন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি। সংক্ষেপে কিউআরএফ নামে পরিচিতি পাচ্ছে এ বাহিনী এবং এর প্রধান নিযুক্ত হয়েছেন অবসরপ্রাপ্ত জেনারেল রাসেল অনরি। আপাতত ন্যাশনাল গার্ড ট্রুপসের সদস্যরা পালাক্রমে ওয়াশিংটনে এসে সার্বিক পরিস্থিতির ওপর নজর রাখছে। তবে কিউআরএফ’এর আকার কত বড় হবে তা নিয়ে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

ক্যাপিটলে হামলার সময় দেখা গেছে তাৎক্ষণিক সাহায্য চেয়ে আইনশৃঙ্খলা বাহিনী ট্রাম্প প্রশাসনের কাজ থেকে সহায়তা পায়নি। তাই কিউআরএফকে এমন আদলে গড়ে তোলার সুপারিশ করা হয়েছে যাতে সন্ত্রাস বা তাৎক্ষণিক পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব হয়। এছাড়া নিরাপত্তার হুমকি মোকাবেলায় ক্যাপিটল হিলের দিকে সার্বক্ষণিক নজর রাখাও হবে তাদের প্রধান এক দায়িত্ব। জরুরি ভিত্তিতে এ বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে এমন লোকবল নেওয়া হচ্ছে যারা গোয়েন্দা তথ্য বিশ্লেষণ করে আগেভাগেই কার্যকর ব্যবস্থা নিতে সক্ষম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র

১৩ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন