Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৪ আষাঢ় ১৪২৮, ০৬ যিলক্বদ ১৪৪২ হিজরী

ভারতে ক্রিকেট জুয়াড়িদের দৌরাত্ম্য বাড়ছেই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২১, ১২:০০ এএম

ফের ম্যাচ ফিক্সিংয়ের ছায়া ভারতের ক্রিকেটে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দুর্নীতি দমন শাখার কর্মকর্তা আলেক্স মার্শাল ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফকে বলেছেন, এই মুহূর্তে ভারতে ১২ জন জুয়াড়ি কাজ করছে।

এখন আইসিসির কাছে ম্যাচ ফিক্সিংয়ের যে ৪২টি ঘটনা রয়েছে তার মধ্যে অধিকাংশতেই এই ১২ জন জুয়াড়ি জড়িত। জানা গেছে, এখন বিটকয়েনের মতো আধুনিক প্রযুক্তি ব্যবহার করে চলছে ক্রিকেট ফিক্সিং।

মার্শাল জানিয়েছেন, আলোচিত এক জুয়াড়ির জিজ্ঞাসাবাদ চলছে দিল্লিতে। ফলে তিনি এবং আইসিসির দুর্নীতি দমন শাখা আশা করছে, খুব শীঘ্রই ম্যাচ ফিক্সিং চক্রের মূল মাথা তাদের হাতে চলে আসবে। কীভাবে জুয়াড়িরা কাজ করছে, তার একটা ছবিও তুলে ধরেছেন মার্শাল।
‘ইউভিএ টি-২০ লিগ’ নামে একটি প্রতিযোগিতা চলছে ভারতের পাঞ্জাবের মোহালির কাছে একটি গ্রাম স্বরাতে। কিন্তু খাতায়-কলমে দেখানো হচ্ছে এই প্রতিযোগিতা চলছে শ্রীলঙ্কায়। এই প্রতিযোগিতায় ফিক্সিংয়ের অভিযোগে পাঞ্জাব পুলিশ রবীন্দ্র ডান্ডিওয়াল নামে একজনকে গ্রেফতার করে। এই ব্যক্তি বিশ্বের বিভিন্ন জায়গায় টেনিস ম্যাচেও ফিক্সিং করে থাকে বলে অভিযোগ। মার্শালের বক্তব্য অনুযায়ী মহামারীর সময়ে জুয়াড়িরা বেছে বেছে এমন ক্রিকেটারদের ফিক্সিংয়ের প্রস্তাব দিত, যাদের আর্থিক সঙ্কট তৈরি হয়েছিল।

ভারত থেকে কাজ চালানো এই জুয়াড়িরা এখন আধুনিক প্রযুক্তি ব্যবহার করছে জানিয়ে মার্শাল বলেন, ‘এখন টাকা লেনদেনের ক্ষেত্রে জুয়াড়িরা বিটকয়েন এবং অন্য আধুনিক প্রযুক্তির সাহায্য নিচ্ছে। শুধু তাই নয়, জুয়াড়িরা এমন অ্যাপ ব্যবহার করছে, যেখানে মেসেজ থাকে না। এই জুয়াড়িরা বার্নার ফোন (প্রিপেড মিনিটযুক্ত চিপ ফোন, যা কিনতে গেলে কোনো নথি-তথ্য লাগে না) ব্যবহার করছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট-জুয়াড়ি
আরও পড়ুন