Inqilab Logo

ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮, ০৫ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

বিড়াল কাণ্ডে উড়োজাহাজের জরুরি অবতরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২১, ৯:২৮ এএম

হঠাৎ করে জরুরি অবতরণ। যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। কিন্তু সুদানের রাজধানী খার্তুম থেকে উড্ডয়নের পর সবকিছু ঠিকমতোই চলছিল। কিন্তু হঠাৎ বিপত্তি বাধায় একটি বিড়াল। কীভাবে যেন বিড়ালটি ককপিটে ঢুকে পড়ে। পাইলটের কাজে বিঘ্ন ঘটাতে শুরু করে। ফলে বাধ্য হয়ে তিনি উড়োজাহাজটি আবার খার্তুমে নিয়ে জরুরি অবতরণ করেন। খবর স্থানীয় সংবাদমাধ্যম আল-সুদানি নিউজের।

খার্তুম থেকে উড়োজাহাজটির গন্তব্য ছিল কাতারের রাজধানী দোহা। প্রতিবেদন অনুযায়ী, ককপিটে ঢুকে বিড়ালটি পাইলট ও ক্রু সদস্যদের ওপর হামলে পড়ে। আঁচড়ে–কামড়ে আহত করে পাইলটকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে বাইরে চলে যাওয়ার পর পাইলট উড়োজাহাজটি আবার ঘুরিয়ে খার্তুম আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করার সিদ্ধান্ত নেন।

ঘটনাটি ঘটে গত বুধবার। খার্তুম বিমানবন্দর থেকে উড্ডয়নের আধাঘণ্টা পর আচমকা উড়োজাহাটির ককপিটে বিড়ালটিকে দেখা যায়। তাকে ধরার জন্য চেষ্টা চালিয়েও ব্যর্থ হওয়ার পর জরুরি অবতরণের সিদ্ধান নেওয়া হয়। বিমানবন্দরে জরুরি অবতরণের সংকেত দেন পাইলট। পরে যাত্রীসহ নিরাপদে অবতরণ করে উড়োজাহাজটি।

তবে এটা এখনো সম্পূর্ণ নিশ্চিত হওয়া যায়নি যে বিড়ালটি কীভাবে উড়োজাহাজে প্রবেশ করেছে। ধারণা করা হচ্ছে, উড্ডয়নের আগের রাতে বিমানবন্দরে যখন টার্কো এভিয়েশনের ওই উড়োজাহাজটির পরিচ্ছন্নতার কাজ চলছিল, তখনই কোনোভাবে বিড়ালটি উড়োজাহাজে প্রবেশ করেছিল। এরপর সেখানে থেকে যায়।

টার্কো এভিয়েশনের পক্ষ থেকে এ বিষয়ে এখনো কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে এরকম ঘটনা প্রথম নয়। প্রাণীর অনাকাঙ্ক্ষিত উপস্থিতিতে আগেও উড়োজাহাজের জরুরি অবতরণ কিংবা বিলম্বে যাত্রার ঘটনা ঘটেছে।

এইতো গত বছর ভারতেও এমন একটি ঘটনা ঘটেছিল। দেশটির গুজরাট রাজ্যের রাজধানী আহমেদাবাদ থেকে রাজস্থানের রাজধানী জয়পুরগামী গোএয়ারের একটি ফ্লাইটে দুটি কবুতর ঢুকে পড়েছিল। এ কারণে উড়োজাহাজটির যাত্রা করতে আধা ঘণ্টা বিলম্ব হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জরুরি অবতরণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ