Inqilab Logo

ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮, ০৫ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

এক ডোজ যথেষ্ট নয় : ওয়াল স্ট্রিট প্রতিবেদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২১, ১১:৫৫ এএম

বিশ্বজুড়ে এখনো করোনাভাইরাসের আতঙ্ক কাটেনি। বরং কিছু কিছু অঞ্চলে বাড়ানো হয়েছে লকডাউনের সময়। আবার যুক্তরাষ্ট্রে দেখা দিতে পারে চতুর্থ দফা সংক্রমন এমন আশঙ্কা করছে বিশেজ্ঞরা।

এদিকে করোনাভাইরাস থেকে প্রতিরোধের জন্য আবিষ্কার হয় ফাইজার ও মডার্নার টিকা। কিন্তু দীর্ঘমেয়াদি সুরক্ষার জন্য ফাইজার ও মডার্নার টিকার এক ডোজ যথেষ্ট নয় বলে মনে করছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা।

গতকাল শনিবার যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিজ্ঞানীরা দেখেছেন করোনা প্রতিরোধে ফাইজার ও মডার্নার টিকার এক ডোজ দীর্ঘমেয়াদি সুরক্ষার ক্ষেত্রে যথেষ্ট প্রমাণ নেই।

এর আগে গত ২ মার্চ যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত স্বাস্থ্য ও মানবসেবা সচিব নরিস কোচরানকে লেখা চিঠিতে যুক্তরাষ্ট্রের ৭ জন চিকিৎসক যত তাড়াতাড়ি সম্ভব ফাইজার ও মডার্নার টিকার দুই ডোজের পরিবর্তে এক ডোজ জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়ার বিষয়টি বিবেচনার অনুরোধ করেছিলেন। যার পরিপ্রেক্ষিতে মার্কিন বিজ্ঞানীরা গবেষণা করে দেখেন, ফাইজার ও মডার্নার টিকার এক ডোজ করোনা প্রতিরোধে যথেষ্ট নয়।

এফডিএ-র জীববিজ্ঞান মূল্যায়ন এবং গবেষণা বিভাগের পরিচালক পিটার মার্কস ওয়াল স্ট্রিট জার্নালকে বলেন, ‘কোভিড -১৯ এবং এ সম্পর্কিত রোগে হাসপাতালে ভর্তি ও মৃত্যু প্রতিরোধের জন্য ফাইজার ও মডার্নার টিকা যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেয়। তবে এই টিকা দুটির এক ডোজ দীর্ঘমেয়াদি সুরক্ষার ক্ষেত্রে যথেষ্ট নয়।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ