Inqilab Logo

ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১ ব্শৈাখ ১৪২৮, ০১ রমজান ১৪৪২ হিজরী

নেপালে যাচ্ছে বাংলাদেশ, আফগানিস্তান আসছে না

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২১, ১:৪৭ পিএম

চূড়ান্তভাবে আফগানিস্তান জানিয়ে দিয়েছে বাংলাদেশে আসবে না। এবার বাংলাদেশও আশা ছেড়ে দিয়েছি। এমনিতে বাংলাদেশের বিপক্ষে আফগানিস্তানের বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের ম্যাচটি পেন্ডুলামের মতো দুলছিল। আফগানিস্তান বাংলাদেশে আসতে চায় না। এশিয়ার ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা এএফসিও বিষয়টি মধ্যস্থতা করতে না পেরে স্বাগতিক বাংলাদেশের উপর ছেড়ে দিয়েছিল। এএফসি’র মতো বাংলাদেশও ব্যর্থ হলো। আফগানিস্তান বাংলাদেশে খেলতে আসবে না মার্চে, জুনে খেলতে চায় নিরপেক্ষ ভেন্যুতে।

বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম সাক্ষাতেও দুই দল খেলেছিল তাজিকিস্তানের দুশানবে স্টেডিয়ামে আফগানিস্তানের ‘হোম’ মাঠে। ২০১৯ সালের সেপ্টেম্বরে বাংলাদেশ ম্যাচটা হেরেছিল ১-০ ব্যবধানে। ফিরতি লেগটি বাংলাদেশেই হওয়ার কথা ছিল। তবে করোনা-পরিস্থিতির অজুহাতে বাংলাদেশে আসতে অপারগতা জানিয়েছে আফগান ফুটবল।

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ব্রিটিশ কোচ জেমি ডে জানান, ‘আফগানিস্তান বাফুফেকে শেষ ও চূড়ান্তবারের মতো শনিবার জানিয়েছে, তারা আসবে না। বিষয়টি হতাশার। আমরা হোম ম্যাচের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছি।’

নতুন মেয়াদে নির্বাচিত হওয়ার পরই প্রতিটি আন্তর্জাতিক ফুটবল বিরতি কাজে লাগানোর লক্ষ্য জানিয়েছিল বাফুফে। আফগানিস্তান না আসায় আসছে উইন্ডোটি ফাঁকা রাখতে নারাজ ফেডারেশন। আর তাই ত্রিদেশীয় টুর্নামেন্ট চলতি মাসে জামাল ভূঁইয়াদের গন্তব্য হচ্ছে নেপাল।

নেপালের টুর্নামেন্ট সম্পর্কে জেমি বলেন, ‘জাতীয় দলের খেলা প্রয়োজন। নেপালের আমন্ত্রণ ও টুর্নামেন্টকে স্বাগত জানাই। আমরা এই টুর্নামেন্ট নিয়ে প্রস্তুতি নেব।’ ১১ বা ১২ মার্চ থেকে ক্যাম্প শুরু হতে পারে। ২৩ সদস্যের স্কোয়াড ডাকবেন জেমি। বাফুফের নির্দেশনা পেলেই দল ঘোষণা করবেন জেমি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন