Inqilab Logo

ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১ ব্শৈাখ ১৪২৮, ০১ রমজান ১৪৪২ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা সনাক্তের সংখ্যা বাড়ছে কমছে ভ্যাক্সিন গ্রহনকারীর সংখ্যা

বরিশাল মহানগরীতে আরো একজনের মৃত্যু

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২১, ১:৫৬ পিএম

বরিশালে আবারো করেনায় মৃত্যুর ঘটনায় দক্ষিণাঞ্চলে মোট সংখ্যাটা ২০৩ জনে উন্নীত হল। মহানগরীর গোরস্থান রোডে ৭৬ বছর বয়স্ক এক ব্যক্তি শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ’তে ৩দিন চিকিৎসাধীন থাকার পরে মারা গেছেন। এনিয়ে দক্ষিণাঞ্চলে কোভিড-১৯’এ মৃত ২০৩ জনের মধ্যে বরিশাল জেলায় মৃতের সংখ্যা ৮৯ জনে উন্নীত হলেও মহানগরীতেই মারা গেছেন ৪১ জন।
আর মার্চের প্রথম ৭দিনে দক্ষিনাঞ্চলে করোনা সনাক্ত রোগীর সংখ্যা ২৯ জনে উন্নীত হলেও বরিশালেই সংখ্যটা ছিল ১৬। যার ১২জনই মহানগরীতে। এপর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১০ হাজার ৭৪৩ জনের মধ্যে বরিশাল জেলায় আক্রান্ত ৪ হাজার ৯০৯। যার মধ্যে মহানগরীতেই আক্রান্তের সংখ্যা প্রায় ৪ হাজার ২শ। ফেব্রুয়ারীর প্রথম সপ্তাহেও দক্ষিণাঞ্চলে আক্রান্ত ২৭ জনের মধ্যে বরিশালের সংখ্যাটা ছিল ১৯। আর ফেব্রুয়ারীর তুলনায় মার্চের প্রথম সপ্তাহে দক্ষিণাঞ্চলে আক্রান্তের সংখ্যা দুজন বেড়েছে। এ দুমাসেরই প্রথম সপ্তাহে এ অঞ্চলে ১জন করে করোনায় মারা গেছেন। দক্ষিণাঞ্চলে মোট আক্রান্তের ৪০ ভাগই এখনো বরিশাল মহানগরীতে। অথচ এ বিভাগের মোট জনসংখ্যার মাত্র ৬% এ নগরীতে বাস করেন। ফেব্রয়ারীর প্রথম সপ্তাহে দক্ষিনাঞ্চলে মোট আক্রান্ত ২৭ জনের মধ্যে বরিশাল জেলায় আক্রান্তের সংখ্যা ১৯। যার ১৫ জনই মহানগরীতে।
এদিকে দক্ষিনাঞ্চলের ৬জেলায় রোববার পর্যন্ত ১০ হাজার ৭৪৩ জনের মধ্যে পটুয়াখালীতে ১,৭৪৬ জন আক্রান্ত হয়েছেন। যারমধ্যে ৪১ জনের মৃত্যু হয়েছে। পিরোজপুরে ১,২০১ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ২৫ জন। বরগুনাতে আক্রান্ত ১ হাজার ৩৬ জনের মধ্যে মৃত্যু হয়েছে ২২ জনের। ভোলাতে আক্রান্ত ১ হাজার ৫ জনের মধ্যে ১০ জন মারা গেছেন। আর ঝালকাঠীতে ৮৪৬ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ১৬ জন।
এদিকে ফেব্রুয়ারীর তুলনায় মার্চের প্রথম সপ্তাহে অক্রান্তের সংখ্যা বাড়লেও সমগ্র দক্ষিণাঞ্চল যুড়েই করোনা ভেক্সিন গ্রহনকারীর সংখ্যা ক্রমশ হ্রাস পাচ্ছে। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন স্বাস্থ্য প্রশাসনও। কিন্তু এনিয়ে তাদের তেমন কিছু করনীয় নেই বলেও জানান হয়েছে। জেলা ও উপজেলা প্রশাসন ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমুহ থেকে এলক্ষে প্রচারনা সহ জনগনকে ভেক্সিন গ্রহনে উদ্বুদ্ধ করনেরও তাগিদ রয়েছে স্বাস্থ্য বিভাগ থেকে। ইতোপূর্বে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় এক দিনে যেখানে ১৬ হাজারেরও বেশী মানুষ ভেক্সিন গ্রহন করেছেন এখন তা ৪ হাজারের কাছে হ্রাস পেয়েছে। গত ৭ ফেব্রুয়ারী থেকে ৭ মার্চ (রোববার) দুপুর পর্যন্ত দক্ষিণাঞ্চলের ৬ জেলার ৪২ টি উপজেলায় করোনা ভেক্সিন গ্রহন করেছেন মাত্র ১ লাখ ৭২ হাজারের মত মানুষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৪ এপ্রিল, ২০২১
১৪ এপ্রিল, ২০২১
১৪ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ