Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

নিলামে প্রথম টুইট, দাম ছাড়ালো ২১ কোটি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২১, ৪:০৫ পিএম

মাইক্রোব্লগিং সাইট টুইটারে প্রায় ১৫ বছর আগে প্রথম পোস্টটি করেছিলেন এর শীর্ষ নির্বাহী জ্যাক ডরসি। সেই টুইটে তিনি বলেছিলেন, ‘জাস্ট সেটিং আপ মাই টুইটার’। সেই বিখ্যাত টুইটটিই এ বার বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন ডরসি।

তবে টুইট বা সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া বার্তা ক্রিপ্টোকারেন্সির মতো ফানজিব্‌ল বা হস্তান্তরযোগ্য নয়। এটি কার্যত এক অনন্য ডিজিটাল সম্পত্তি। টুইটটি একটি ওয়েবসাইটে অনন্য ডিজিটাল স্বাক্ষর হিসেবে নথিভুক্ত করা হয়েছে। এ ধরণের বিষয়গুলোকে ইংরেজিতে বলা হয় ‘নন-ফানজিব্‌ল টোকেন’ বা ‘এনএফটি’। প্রযুক্তি জগতে এটি একটি নতুন শব্দ।

২০০৬-এর মার্চে প্রথম টুইটটি করেছিলেন জ্যাক ডরসি। শুক্রবার তা নিলামে তোলা হয়। কয়েক মিনিটের মধ্যেই দাম ওঠে প্রায় ৭৪ লাখ টাকা। এখনও পর্যন্ত দাম উঠেছে প্রায় ২৫ লাখ ডলার যা বাংলাদেশী মুদ্রায় ২১ কোটি ১৮ লাখ টাকারও বেশি। গত ডিসেম্বরেও প্রথম টুইটটি বিক্রির চেষ্টা হয়েছিল। কিন্তু শুক্রবার ডরসি নিজেই এটি বিক্রি করতে উদ্যোগী হওয়ায় তা সকলের নজরে এসেছে।

‘ভ্যালুয়েবেলস’ নামে একটি ওয়েবসাইট জানিয়েছে, টুইটটি কেনার সঙ্গে স্বাক্ষরিত বেসবল কার্ড কেনার মিল রয়েছে। সংস্থাটি জানিয়েছে, ‘টুইটটির একটিই মাত্র অর্থাৎ অনন্য স্বাক্ষরিত সংস্করণ রয়েছে। এবং যদি এর স্রষ্টা বিক্রি করতে সম্মত হন, তা হলে ক্রেতা সারা জীবনের জন্যেই এটি পেয়ে যাবেন।’ টুইটের ক্রেতা পাবেন ক্রিপ্টোগ্রাফি স্বাক্ষরিত ডিজিটাল দলিলপত্র। তবে মূল টুইটটি বিক্রির পরেও ওয়েবসাইটে থাকবে। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টুইটার

৩ ডিসেম্বর, ২০২১
৫ ফেব্রুয়ারি, ২০২১
৩ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ