Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রুশ টিকা নিলেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২১, ৫:৩৩ পিএম

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো রাশিয়ার স্পুটনিক-৫ টিকা নিয়েছেন। পশ্চিমা দেশগুলোতে এই রুশ ভ্যাকসিনটি গ্রহণযোগ্যতা না পেলেও ইউরোপে তা কদর পেয়েছে। ভেনেজুয়েলার ওপর মার্কিন নিষেধাজ্ঞা থাকায় দেশটিতে কোভিড টিকা সরবরাহে বাধা রয়েছে। যে কারণে মিত্র দেশ হিসেবে রুশ টিকাই সংগ্রহ করতে সমর্থ হয়েছে দেশটি। -আরটি

গত মাসে ১ লাখ ডোজ স্পুটনিক-৫ টিকার একটি চালান মস্কো থেকে কারাকাসে এসে পৌঁছেছে। মাদুরো ছাড়াও গত জানুয়ারিতে রুশ টিকা নিয়েছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তে ফার্নান্দেজ। রাশিয়ায় নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত মস্কোতে স্পুটনিক টিকা নেন। রুশ টিকা ইউরোপে অনুমোদনের অপেক্ষায় আছে। ফাইজার ও এ্যাস্ট্রাজেকার টিকা ক্লিনিক্যাল ট্রায়ালে ৯২ শতাংশ কার্যকারিতা পাওয়া গেছে। স্পুটনিক বিশ্বের প্রথম কোভিড টিকা। তবে পশ্চিমা মিডিয়াগুলো রুশ টিকার দ্রুত অনুমোদন দেওয়ার বিষয়টি সমালোচনা করে আসছে। জার্মানি, ইতালি, আয়ারল্যান্ডসহ বেশ কিছু দেশে স্পুটনিক টিকা অনুমোদনের জন্যে আবেদন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ