Inqilab Logo

ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

মাদ্রিদ ডার্বিতে মুখোমুখি রিয়াল-অ্যাটলেটিকো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২১, ৬:১৭ পিএম

উত্তেজনা ছড়িয়ে আবারও দরজায় কড়া নাড়ছে ইতিহাসের ২২৭তম মাদ্রিদ ডার্বি। আজ সুপার সানডেতে মুখোমুখি দুই নগর প্রতিদ্বন্দ্বী রিয়াল আর অ্যাটলেটিকো। মাঠের লড়াইয়ের সঙ্গে ডাগআউটে, যেখানে মনস্তাত্ত্বিক লড়াই হবে দুই কোচ জিনেদিন জিদান আর দিয়েগো সিমিওনের মধ্যেও। তার ওপর এই ম্যাচ জিতলে পয়েন্ট টেবিলে শীর্ষস্থান পোক্ত হবে রোজি ব্লাঙ্কোদের। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায়।

ঐতিহ্যটা ১১৫ বছরের পুরনো। এ লড়াইকে প্রথম দর্শনে মনে হতেই পারে স্রেফ একটা ম্যাচ। অথচ এ ম্যাচের আগে বাতাসে ভেসে বেড়ায় তাজা বারুদের গন্ধ। যে ম্যাচকে ঘিরে দুই ভাগে ভাগ গোটা শহর। নির্ঘুম রাত তাবদ দুনিয়ার। রুদ্ধশ্বাস অপেক্ষা খেপাটে সমর্থকদের। রিয়াল-অ্যাটলেটিকোর দ্বৈরথ মানেই যেন স্নায়ুর পরীক্ষা।

ভিন্ন প্রেক্ষাপটে এবার সামনে এসেছে মাদ্রিদ ডার্বির উত্তেজনা। লা লিগায় এ মৌসুমে রোজি ব্লাঙ্কোরা যেন বাজির ঘোড়া। বিদ্যুৎ গতি ছুটছে তাদের জয়রথ। বিপরীতে অগোছালো রিয়ালের নিজেদের গুছিয়ে আনার আপ্রাণ চেষ্টা।

কিছু পরিসংখ্যান সামনে আনা যাক। এই যেমন রিয়ালের বিপক্ষে শেষ ৯ ম্যাচ জয়হীন অ্যাটলেটিকো। জালের দেখা পায়নি শেষ তিন ম্যাচে। যেখানে ওয়ান্ডা মেট্রোপলিটনে কোন ম্যাচই হারেনি লস ব্ল্যাঙ্কোরা সেখানে নিজেদের শেষ দুই হোম ম্যাচে জয়হীন অ্যাটলেটিকো। এই পরিসংখ্যানগুলো রিয়াল ভক্তদের জন্য যদি স্বস্তির হয় তবে অস্বস্তির কারণ লিগে তাদের সাম্প্রতিক ফর্ম।

ম্যাচের আগেই নিজের শুরুর একাদশ ঘোষণা করেছেন জিদান। কার্ভাহাল-রামোসের না থাকার আক্ষেপ হবে আরও দীর্ঘ। সাইডবেঞ্চে হ্যাজার্ড। তবে ফিরছেন বেনজেমা আর মদ্রিচ। মাদ্রিদের জার্সিতে ৩১০তম ম্যাচ খেলবেন টনি ক্রুস। সেক্ষেত্রে ৪-৩-৩ ফর্মেশনেই আস্থা থাকবে জিদানের।

রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান বলেন, ‘লিগের জন্য এটা অবশ্যই মহাগুরুত্বপূর্ণ একটা ম্যাচ। তবে হেরে গেলে বিষয়টা এমন নয় যে সবশেষ। ছেলেদের বলেছি, কোনো চাপ না নিতে। তিন পয়েন্ট নিয়েই ফিরতে চাই।’

সুসংবাদ আছে রোজিব্লাঙ্কো শিবিরে। শঙ্কা কাটিয়ে সুয়ারেজের সার্ভিস পাবেন সিমিওনে। তবে পাবেন না ট্রিপিয়ার, ইয়ানিক, গিমিনেজের সার্ভিস। অ্যাটলেটিকো মাদ্রিদের কোচ দিয়েগো সিমিওনে জানান, ‘দল ভালো ছন্দে নেই সত্যি তবে এ ম্যাচই আমাদের প্রমাণের বড় সুযোগ। প্রতিপক্ষ হিসেবে রিয়ালের বিপক্ষে খেলাটা আমি সবসময়ই উপভোগ করি।’

এ ম্যাচের ফলাফলের দিকে তাকিয়ে থাকবে দুইয়ে থাকা বার্সাও। দু’দলের এর আগের ২২৬ দেখায় রিয়ালের ১১২ জয়ের বিপরীতে ৫৬ বার জিতেছে অ্যাটলেটিকো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন