Inqilab Logo

ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

রাজশাহীতে চৌদ্দ মাসে ২১৯ নারী নির্যাতনের শিকার

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২১, ৮:১৬ পিএম

২০২০ থেকে ২০২১ ফেব্রুয়ারি পর্যন্ত ১৪ মাস রাজশাহীতে ২১৯ জন নারী নির্যাতনের শিকার হয়েছেন। রোববার ৭মার্চ উন্নয়ন ও মানবাধিকার সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস) এ তথ্য প্রকাশ করে লফস বলছে, এর মধ্যে ২৪ জন নারীকে হত্যা করা হয়েছে। আত্মহত্যা করেছে ৪৯ নারী, ৯জন নারী আত্মহত্যা চেষ্টার ঘটনা ঘটিয়েছেন, ধর্ষণের পরে আত্মহত্যা করেছেন ২ জন নারী, ধর্ষণের শিকার হয়েছেন ৩৫ জন নারী। এছাড়া ধর্ষণ চেষ্টার শিকার হয়েছেন আরও ৬ জন নারী। যৌন নির্যাতনের শিকার হয়েছেন ১৩ নারী, বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন ৫৯ নারী, ভিকটিম অফ পর্নোগ্রাফির শিকার হয়েছেন ৭ নারী, ৮ জন নারী নিখোঁজ হয়েছেন। অপহরণের শিকার হয়েছেন ৪জন নারী, ভিকটিম অব এসিড ভায়োলেন্স হয়েছেন ৩ নারী। প্রকাশ না হওয়া আরো ঘটনা রয়েছে।
লফস এর পক্ষ থেকে বলা হয়েছে সম্প্রতি গবেষনায় উঠে এসেছে প্রায় ৭২.৬% শতাংশ নারী জীবনে একবার হলেও স্বামীর হাতে কোনো না সময়ে নির্যাতনের শিকার হয়েছে। ধর্ষণের শিকারদের ৮৬% শিশু-কিশোর। ধর্ষণজনিত হত্যার শিকার হয়েছে প্রায় দুই-তৃতীয় শিশু-কিশোর। যাত্রাপথে যৌন নির্যাতন, ধর্ষণ ও গণধর্ষণের মতো ঘটনা ঘটছে অহরহ। পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী বাংলাদেশে পুরুষের তুলনায় নারীদের আত্মহত্যার সংখ্যা বেশি। এদের বয়স ১৪-৩০ এর মধ্যে। রাজশাহী অঞ্চলে আত্বহত্যার প্রবণতা বাড়ছে। ধর্ষণ ও যৌন নির্যাতনের মতো ঘৃণিত অপরাধ ঘটছে অহরহ যা প্রতিরোধের কার্যকর ব্যবস্থা নেওয়া যাচ্ছে না। একই ভাবে যৌতুক ও বাল্যবিবাহ’র ফলে নারীরা প্রতি নিয়ত নির্যাতিত হচ্ছে এর ফলে সংসারে ভাঙ্গন দেখা দিচ্ছে, আত্মহত্যার ঘটনা ঘটছে। অনেক ক্ষেত্রে পরকীয়া প্রেম নারীর জীবনকে দূর্বিষহ করে তুলছে, বর্তমান সোসাল মিডিয়ার ব্যবহারকারীদের মধ্যে পরকীয়া প্রবনতা বেশি লক্ষ্য করা যাচ্ছে। নারী নির্যাতন প্রতিরোধে নারীর পাশাপাশি পুরুষদের এগিয়ে আসতে হবে তাদের মন-মানসিকতা পরিবর্তন ঘটাতে হবে, পশ্চাদপদ ধ্যান-ধারনা বদলিয়ে নারীকে নিয়ে একসাথে এগিয়ে যেতে হবে।
লফসের নির্বাহী পরিচালক শাহানাজ পারভীন বলেন, ‘মানুষের নৈতিক মূল্যবোধের অভাব ও সামাজিক অবক্ষয়ের কারনে নারী নির্যাতনের ঘটনা আশঙ্কাজনক হারে বাড়ছে। স্কুল, কলেজ এমনকি নিজ বাসায় নিরাপদ নয় শিশু কিশোরীরা। বর্তমানে মায়ের কোলে শিশু যখন নিরাপদ নয় তখন রাষ্ট্রকে এ বিষয়ে গভীর ভাবে ভাবতে হবে। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন