Inqilab Logo

ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

ধান-চাল সংগ্রহ বগুড়ায় অভিযান ব্যর্থ

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২১, ১০:০২ পিএম

চুক্তিবদ্ধ চালকল মালিকদের অনীহায় আমন মওশুমে বগুড়ায় সরকারিভাবে ধান ও চাল সংগ্রহ অভিযান পুরোপুরি ব্যর্থ হয়েছে বলে জানা গেছে। বগুড়ার খাদ্য বিভাগ সূত্রে জানা যায়, চলতি আমন মওশুমে বগুড়ার ১২ উপজেলায় ৪৮২৪১ মেট্রিক টন সেদ্ধ চাল ১১৭৯২ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়।
২৮ ফেব্রুয়ারি ছিল সংগ্রহ অভিযানের শেষ দিন। তবে সারাদেশেই সংগ্রহ অভিযান ব্যর্থ হওয়ায় ১৫ মার্চ পর্যন্ত সংগ্রহের লক্ষ্যমাত্রা পুণঃনির্ধারণ করা হয়। তবে সময় বাড়িয়েও কার্যত কোন লাভ হবে না বলে জানান ধান চাল সরবরাহে চুক্তিবদ্ধ চালকল মালিকরা।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন চালকল মালিক বলেন, মওশুমের শুরু থেকেই সরকারি সংগ্রহ মূল্যের চেয়ে ধান চালের বাজার মূল্য বেশি হওয়ায় তারা চুক্তিবদ্ধ হয়েও সরকারি গোডাউনে চাল সরবরাহ করেননি। তিনি আরো বলেন, গুড উইল রক্ষায় তিনি কিছু পরিমাণে চাল সরবরাহ করে ৩৫ লাখ টাকা লোকসান হয়েছে।
এ ব্যাপারে জানতে চাইলে বগুড়া জেলা খাদ্য নিয়ন্ত্রক সাইফুল ইসলাম বলেন, বগুড়ায় এ পর্যন্ত ৪৮৯১৫ মেট্রিক টন সেদ্ধ চালের ক্রয় লক্ষ্যমাত্রার বিপরীতে চাল সংগ্রহ হয়েছে মাত্র ৪৯১৫ মেট্রিক টন। একইভাবে ১১৭৯২ টন ধানের বিপরীতে মাত্র ৯৭ মেট্রিক টন ধান সংগ্রহ হয়েছে।
সরকারিভাবে প্রতিকেজি ধান ২৬ ও প্রতি কেজি চাল সংগ্রহের সরকারি দর ধরা হলেও বাজারে এখন প্রতিকেজি
মোটা চালের দর ৪২ টাকা এবং ধানের দর ৩১ টাকা বলে তথ্য পাওয়া যায়। ফলে ১৫ মার্চ পর্যন্ত ধান চালের সংগ্রহের তারিখ বাড়ানো হলেও সংগ্রহ মাত্রা আর বাড়ানো হবে না বলে মনে করছেন খাদ্য বিভাগের কর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চাল

৯ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ