Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯ বৈশাখ ১৪২৮, ০৯ রমজান ১৪৪২ হিজরী

নিউইয়র্কের জ্যাকসন হাইটসে অগ্নিকান্ড

সালাহউদ্দিন আহমেদ, নিউইয়র্ক থেকে : | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২১, ১২:০০ এএম

নিউইয়র্কে স্মরণকালের ভয়াবহ আগুনে বাংলাদেশি অধ্যুষিত জ্যাকসন হাইটসে কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠান ভস্মিভূত হয়েছে। গত বৃহস্পতিবার রাত পৌনে ১১টার দিকে স্থানীয় ডাইভারসিটি প্লাাজার কাছে ৭৪ স্ট্রিটে এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে। বাংলাদেশি মালিকানাধীন ‘প্রিন্স কাবাব অ্যান্ড রেষ্টুরেন্ট’ থেকে অগুনের সূত্রপাত হয়। পরে আশেপাশের দোকানপাটে ছড়িয়ে পড়ে। অগ্নিকান্ডের ঘটনায় ফায়ার সার্ভিসের ৬ জন কর্মী কিছুটা আহতও হোন বলে জানা যায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, অগ্নিকান্ডের সময় প্রচন্ড বাতাস থাকায় আগুন দ্রæত আশপাশে ছড়িয়ে পড়ে। নিউইয়র্ক সিটির ফায়ার ব্রিগেডের ৩৯টি দমকল বাহিনীর ১৬৮ জন ফায়ার ফাইটার টানা প্রায় ৬ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

ফোর-অ্যালার্মের এই আগুনে ৭৪ স্ট্রিটের রেস্টুরেন্টটি পুড়ে যায়। এ সময় আশপাশের স্বর্ণ, টেলিফোন, শাড়ি-গহনা প্রভৃতি ব্যবসা প্রতিষ্ঠানগুলোর অধিকাংশই বন্ধ ছিলো। আগুন নিয়ন্ত্রণ আনতে ফায়ার ফাইটাররা বিভিন্ন দোকানের ঝাপ কেটে ভেতরে ঢুকে আগুন নেভানোর ব্যবস্থা নেন। এসময় সিটির পুলিশ আশপাশে লোক ও যান চলাচল বন্ধ বন্ধ করে দেয়। অগ্নিকান্ডের সঠিক কারণ ও ক্ষয়ক্ষতি নিরূপনে সংশ্লিষ্ট দফতরের তদন্ত চলছে।
অগ্নিকান্ডের প্রত্যক্ষদর্শী ও স্থানীয় ব্যবসায়ী আবুল কাশেন এই প্রতিনিধিকে জানান, তিনি দীর্ঘ ২০/২৫ বছর ধরে জ্যাকসন হাইটসে বসবাস করছেন। সাম্প্রতিককালে এমন ভয়াবহ অগ্নিকান্ড তিনি প্রত্যক্ষ করেননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন