Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৮ বৈশাখ ১৪২৮, ০৮ রমজান ১৪৪২ হিজরী

সন্দেহভাজন কবি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২১, ১২:০০ এএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ অনুষ্ঠানে কবিতা পাঠ করে ব্যাপকভাবে আলোচিত হওয়া ২২ বছর বয়সী কবি অ্যামান্ডা গোরম্যানকে তার অ্যাপার্টমেন্টের নিরাপত্তা কর্মী হয়রানি করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। নিউইয়র্ক ডেইলি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ২২ বছর বয়সী অ্যামান্ডা গোরম্যান এক টুইট বার্তায় এই অভিযোগ জানিয়েছেন।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থাকা অবস্থায় ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের প্রথম জাতীয় যুব সভাকবি হন অ্যামান্ডা গোরম্যান। এর আগে তিনি মাত্র ১৬ বছর বয়সে নিজের শহর লস অ্যাঞ্জেলেসে যুব সভাকবি হন। গত ২০ জানুয়ারি জো বাইডেনের শপথ অনুষ্ঠানে কবিতা পাঠ করার পর সামাজিক যোগাযোগমাধ্যমে হু হু করে তার অনুসারী বাড়তে থাকে। তার কাব্যগ্রন্থ একটি, ‘দ্য ওয়ান ফর হুম ফুড ইজ নট এনাফ’, বেরিয়েছে ২০১৫ সালে। ৫ মার্চ এক টুইট বার্তায় অ্যামান্ডা গোরম্যান বলেন, একজন নিরাপত্তারক্ষী ওই রাতে তাকে বাসা পর্যন্ত অনুসরণ করে হয়রানি করেছেন। তাকে ‘সন্দেহভাজন’ বলে নিরাপত্তা রক্ষীর মনে হয়েছে। নিরাপত্তা রক্ষীর ধারণা, গোরম্যান সেখানে থাকেন না।
গোরম্যান বলেন, ‘আমি তাকে আমার বাসার চাবি পর্যন্ত দেখিয়েছি। এরপর তিনি চলে গেছেন, কিন্তু তার কোনো অনুশোচনা হয়নি। এটাই একজন কৃষ্ণাঙ্গ মেয়ের প্রকৃত বাস্তবতা। একদিন আপনাকে আইকন বলা হবে, আর পরের দিনই আপনি অন্যের জন্য হুমকি।’ সূত্র : দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন

২২ মার্চ, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ