Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৮ বৈশাখ ১৪২৮, ০৮ রমজান ১৪৪২ হিজরী

মধ্যরাতে শহীদ মিনারে মনের আঁধার ভাঙার শপথ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২১, ৯:৪৮ এএম

সোমবার রাতের প্রথম প্রহরে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্বলন কর্মসূচি পালন করেছে আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট নামের একটি সংগঠন।

অনুষ্ঠানের শুরুতে গত বছর যেসব নারী নির্যাতনের শিকার হয়ে প্রাণ হারিয়েছেন তাদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপরই নারী নির্যাতন বন্ধে ভূমিকা রাখতে শপথ নেন সংগঠনটির সদস্যরা।

এ শপথ অনলাইনে পরিচালনা করেন সংগঠনটির চেয়ারপারসন মানবাধিকারকর্মী সুলতানা কামাল। ‘আগুনের পরশমণি’ গান দিয়ে শেষ হয় তাদের এ আয়োজন।

করোনা বিশ্বে নারীর প্রতি সহিংসতা বন্ধ করি ও সমতা অর্জনে নারী নেতৃত্ব নিশ্চিত করি’ স্লোগানে এই কর্মসূচি পালন করে সংগঠনটি। এতে অংশ নেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

জেন্ডার বিশেষজ্ঞ ও আমরাই পারি জাতীয় কমিটির সদস্য এম বি আক্তার জানান, ‘সারা দেশে প্রায় ৮০ শতাংশ উপজেলায় আমরাই পারি ক্যাম্পেইনের চেঞ্জমেকাররা আছেন। তারা শপথ নিচ্ছেন, “আমরা নিজেরা সচেতন থাকব, আমরা নির্যাতন করব না এবং অন্যকেও নির্যাতন থেকে বিরত রাখতে চেষ্টা করব।”’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শপথ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ