Inqilab Logo

ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

মাত্র ১০ টাকায় ১০০ কিলোমিটার!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২১, ১১:১৫ এএম

এক চার্জ চলবে ১০০ কিলোমিটার। চার্জিং খরচ হাতেগোনা। নেই রক্ষণাবেক্ষণ খরচ। এমনই একটি পরিবেশবান্ধব ইলেকট্রিক বাইক এনেছে ভারতের অটোমোবাইল প্রাইভেট লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। মডেল অটাম ১.০। নির্মাতা প্রতিষ্ঠান দাবি করছে এই বাইক ১০ টাকা খরচে চলবে ১০০ কিলোমিটার পথ।
অটোমোবাইল প্রাইভেট লিমিটেড জানিয়েছে, পরিবেশের কথা চিন্তা করে তারা নতুন এই বাহন এনেছে। মাত্র ৪ ঘণ্টায় পুরো ব্যাটারি চার্জ হয় ই-যানের। সংস্থার দাবি, ফুল ব্যাটারি চার্জে ১০০ কিলোমিটার চলতে সক্ষম। খরচ পড়ে মাত্র ৭ থেকে ১০ টাকা। এই ই-বাইক কিনতে খরচ করতে হবে ৫০ হাজার রুপি। প্রতিষ্ঠানটির ওয়েবসাইট থেকে কেনার জন্য প্রি-অর্ডার দেয়া যাবে। বাইকটিতে আরামদায়ক সিট, ডিজিটাল ডিসপ্লে ও এলইডি হেডলাইট রয়েছে।
এটি ইন্টারন্যাশনাল সেন্টার ফর অটোমোটিভ টেকনোলজি অনুমোদিত স্বল্প গতির বৈদ্যুতিক বাইক। ফলে এর সর্বোচ্চ গতিবেগ ২৫ কিমি/ঘন্টার মধ্যে সীমাবদ্ধ রাখা হয়েছে।
বাইকটির গতি যেহেতু এত কম তাই এটি কেনার পর রেজিস্ট্রেশন বা চালানোর সময় ড্রাইভিং লাইসেন্স, কোনোটারই প্রয়োজন পড়বে না। এটি টিনএজারদের চালানোর পক্ষ উপযুক্ত হবে। সূত্র : আনন্দবাজার



 

Show all comments
  • Jack+Ali ৮ মার্চ, ২০২১, ১২:৩৬ পিএম says : 0
    One of the young man in Bangladesh produce a Electric bike which is cheap, why not government help him for mass production... our Bangladeshi people developed so may things but our government never help them, as a matter of fact the government is busy to loot our hard earned tax payers money and sending to foreign countries, busy with killing our people in order to stay in power.
    Total Reply(0) Reply
  • তানভীন ৮ মার্চ, ২০২১, ৯:০৩ পিএম says : 0
    আমি মনে করি মধ্য আয়ের মানুষের জন্য উপযোগী বাহন।
    Total Reply(0) Reply
  • Protul Krishna ৯ মার্চ, ২০২১, ১০:৫৮ এএম says : 0
    এক কথায়,মধ্যবিত্ত এদের জন্য দুর্দান্ত
    Total Reply(0) Reply
  • Md Moshiur Rahman ৯ মার্চ, ২০২১, ৪:৩৬ পিএম says : 0
    আমার একটা দরকার।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ