Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

পরমাণু সমঝোতা পুনর্বহালে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় প্রস্তুত রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২১, ৫:২৯ পিএম

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ-তে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানভ বলেছেন, ইরান এবং ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করার জন্য আমেরিকার সঙ্গে আলোচনা করতে প্রস্তুত রয়েছে রাশিয়া। রবিবার সন্ধ্যায় সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে দেওয়া এক পোস্টে তিনি এ কথা বলেছেন।

তিনি বলেন, যত দ্রুত সম্ভব পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করতে এবং এ বিষয়ে পূর্ণাঙ্গ সহযোগিতার জন্য রাশিয়া মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত। ভিয়েনায় মার্কিন মিশনের পক্ষ থেকে এক টুইটার বার্তার জবাবে মিখাইল উলিয়ানভ একথা বলেন।মার্কিন মিশন থেকে বলা হয়েছে- মিত্রদের ঘনিষ্ঠ সহযোগিতা নিয়ে আমেরিকা অর্থবহ কূটনৈতিক তৎপরতা শুরু করতে প্রস্তুত যাতে পরমাণু সমঝোতায় দু’পক্ষের ফেরা সম্ভব হয়। এর আগে ইউরোপের তিন দেশ ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানি আইআইএ-তে ইরানের বিরুদ্ধে শক্ত প্রস্তাবনা তোলার প্রক্রিয়া স্থগিত করলে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানভ তার প্রশংসা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন