Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাদারীপুরে ভ্যাকসিন নেয়ার পর উপসর্গে ব্যবসায়ীর মৃত্যু

করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার, মাদারীপুর থেকে | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২১, ১২:০০ এএম

মাদারীপুরে করোনা ভ্যাকসিন নেয়ার ১২ দিন পর করোনা উপসর্গ নিয়ে এক ব্যবসায়ীর মৃত্যুর অভিযোগ উঠেছে। ব্যবসায়ী বিল্লাল সরদার সদর উপজেলার পেয়ারপুর ইউনিয়নের মধ্য পেয়ারপুর গ্রামের মৃত সুলতান সরদারের ছেলে এবং চরমুগরিয়া বন্দরের থাই ও অ্যালমুনিয়াম ব্যবসায়ী ছিলেন।

সিভিল সার্জন ডা. সফিকুল ইসলামের নেতৃত্বে বিশ্বস্বাস্থ্য সংস্থার সার্ভিরেন্ট অ্যান্ড ইমোনাইজেশন মেডিকেল অফিসার (সিমু) ডা. বিকাশ চন্দ্র দাস, ওষুধ প্রশাসন অধিদফতর মাদারীপুরের সহকারী পরিচালক মহেশ্বর কুমার মন্ডল, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. ইকরাম হোসেন, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. এইচএম খলিলুজ্জামানসহ স্বাস্থ্য বিভাগের একাধিক কর্মকর্তা বিল্লাল সরদারের বাড়িতে গিয়ে পরিবারের সাথে কথা বলেছেন। স্থানীয় ও পারিবারিক সূত্রে জানা গেছে, নিয়ম অনুযায়ী নিবন্ধনের পর গত ২২ ফেব্রুয়ারি মাদারীপুর সদর হাসপাতালে করোনা ভ্যাকসিন গ্রহণ করেন ব্যবসায়ী বিল্লাল সরদার। পরদিন ২৩ ফেব্রুয়ারি তার শরীরে জ্বর আসে। স্থানীয়ভাবে চিকিৎসা নেয়া শুরু করেন তিনি। চতুর্থ দিনে জ্বরের পাশাপাশি গলা ব্যথা, কাশি ও শ্বাসকষ্ট শুরু হয়। এক পর্যায়ে গত ২ মার্চ শহরের বাবু চৌধুরী জেনারেল হাসপাতালের চিকিৎসক টিএম শাহিন ইকবালের মাধ্যমে তিনি চিকিৎসা নেন। অসুস্থতার মাত্রা বেড়ে গেলে তাকে গত শনিবার মাদারীপুর জেলা সদর হাসপাতালে তাকে ভর্তি করেন পরিবারের লোকজন। অবস্থার অবনতি হলে বিকেলে উন্নত চিকিৎসার জন্য সদর হাসপাতাল থেকে ঢাকায় নেয়ার পথে মারা যান বিল্লাল। শনিবার রাত ১১টার দিকে মৃত বিল্লালের জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।
এ ব্যাপারে বিল্লাল সরদারের ছেলে সাগর সরদার বলেন, আমার বাবা টিকা নেয়ার পর অসুস্থ হলে স্থানীয়ভাবে চিকিৎসা দেয়া হয়। এক পর্যায়ে সদর হাসপাতালে ভর্তি করা হয়। পরে উন্নত চিকিৎসার জন্য ঢাকা নেয়ার পথে তিনি মারা যান। কিন্তু কি কারণে বাবা মারা গেলে কিছু বুঝতে পারছি না।
গতকাল দুপুরে সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. ইকরাম হোসেন বলেন, তার করোনা নেগেটিভ ছিলো। তা ছাড়া ডায়াবেটিক ও হাইপ্রেসারও ছিলো। বিল্লাল সরদারের মৃত্যুর সংবাদ শুনে আমরা তার বাড়িতে গিয়ে পরিবারের সাথে কথা বলেছি। বিষয়টি আরো অনুসন্ধান করে দেখা হচ্ছে।
সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. এইচএম খলিলুজ্জামান বলেন, গত শুক্রবার সদর হাসপাতাল থেকে বিল্লাল সরদারের করোনাভাইরাস পরীক্ষা করার জন্য নমুনা সংগ্রহ করা হয়। পরদিন রিপোর্ট নেগেটিভ এসেছে। টিকা নেয়ার পর বিল্লাল সরদার মারা যাবার বিষয়টি নিয়ে স্বাস্থ্য বিভাগের একাধিক অভিজ্ঞ প্রতিনিধি কাজ করছে। তার অন্য কোনো রোগ ছিল কিনা; কিংবা অন্য কোনো কারণে তার মৃত্যু হয়েছে কিনা সেগুলো নিয়ে অভিজ্ঞরা মাঠে কাজ শুরু করেছেন।
মাদারীপুরের সিভিল সার্জন ডা. সফিকুল ইসলাম বলেন, করোনাভাইরাসের ভ্যাকসিন নেয়ার পর প্রত্যেক ব্যক্তিকে ৩০ মিনিট হাসপাতালে বিশ্রামের জন্য রাখা হয়। যদি কারো ৩০ মিনিটের মধ্যে অসুবিধে হয় তাহলে নিয়ম মতে স্বাস্থ্যগত ব্যবস্থা নেয়ার সুযোগ রয়েছে। বিল্লাল সরদার টিকা গ্রহণ করার পর উপসর্গ নিয়ে মারা যাবার বিষয়টি মাথায় নিয়ে স্বাস্থ্য বিভাগের একাধিক টিম কাজ করছে। রিপোর্ট হাতে পেলে বিস্তারিত বলা যাবে।
মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, এ ব্যাপারে খোঁজ নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়সহ স্বাস্থ্য বিভাগের উচ্চ পর্যায়ে অবগত করা হবে। কি কারণে তিনি মারা গেলেন স্বাস্থ্য বিভাগ থেকে পরীক্ষার পরে বলা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ