Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

প্রভাব বাড়াতে ব্রুনাইয়ে গোর্খা রেজিমেন্ট পাঠাচ্ছে ভারত

প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারত পশ্চিম এশিয়ার রাষ্ট্র ব্রুনাইয়ের ওপর প্রভাব বাড়াতে সেখানে সেনাবাহিনী পাঠাতে যাচ্ছে। এক সময়ে ব্রুনাই ছিল ভারতের মতোই ব্রিটেনের অধীনে। ব্রিটেনের প্রভাব বহু দিন হলো হ্রাস পেতে শুরু করেছে। ব্রিটেনও সময়ের পরিবর্তনে সব কিছু মেনে নেয়। ভারত ১৯৪৭ সালে ব্রিটেনের শাসনমুক্ত হয়েছিল। আর ব্রুনাই ব্রিটেন থেকে শাসনমুক্ত হয় ১৯৮৪ সালে। তবে শাসনমুক্ত হলেও ব্রুনাইয়ের সুলতান ব্রিটেনের নিরাপত্তা বাহিনীকে তার প্রতিরক্ষার জন্য কাজে লাগায়। আর তাতে ব্রুনাই ব্রিটেনকে দিয়ে আসছে প্রচুর অর্থ। ব্রুনাই হলো ব্রিটেনের শেষ সামরিক ঘাঁটি।
ব্রিটেনের সেই শেষ সামরিক ঘাঁটি ব্রুনাইও এবার হাতছাড়া হতে চলেছে রানী ভিক্টোরিয়ার দেশের। আর তার জায়গায় এবার ব্রুনাইয়ের সুলতানশাহি রক্ষা করার দায়িত্ব নিতে চলেছে ভারত, এক সময় যে দেশে ছিল ব্রিটেনের বৃহত্তম উপনিবেশ। গত বুধবার ব্রুনাই সফরে গিয়ে ভারতের উপ-রাষ্ট্রপতি মহম্মদ হামিদ আনসারি তার সঙ্গে দীর্ঘ আলোচনায় ব্রুনাইয়ের সুলতানকে প্রস্তাব দিয়েছেন, তিনি চাইলে তার সুলতানশাহি পাহারা দেওয়ার দায়িত্ব ভারত নিতে পারে। তিনি আরও জানিয়েছেন, ভারত তার সেনাবাহিনীর গোর্খা রেজিমেন্টের অবসরপ্রাপ্ত অফিসার ও জওয়ানদের পাঠাতে পারে ব্রুনাইয়ে, ভারতীয় সেনাবাহিনীর সেই লড়াকু গোর্খা রেজিমেন্ট। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রভাব বাড়াতে ব্রুনাইয়ে গোর্খা রেজিমেন্ট পাঠাচ্ছে ভারত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ