Inqilab Logo

ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১ ব্শৈাখ ১৪২৮, ০১ রমজান ১৪৪২ হিজরী

ঢাকার খাল থেকে দুই লাখ মেট্রিক টন বর্জ্য অপসারণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২১, ১২:০০ এএম

ঢাকার খালগুলো থেকে দুই লাখ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। গতকাল রাজধানীর ওয়ারীর যোগীনগর আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ে মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে ডিএসসিসির সপ্তাহব্যাপী বিনামূল্যে প্রাথমিক চিকিৎসা সেবা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এই কথা জানান।
মেয়র বলেন, আমরা প্রত্যেকটা ওয়ার্ডে অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্র (এসটিএস) নির্মাণ করছি এবং সেখান থেকে বর্জ্য অপসারণে যে ব্যবস্থাপনা, সেটা নিশ্চিত করছি। ওয়াসার কাছ থেকে খালগুলো নিজেদের আওতায় নিয়ে সেগুলো পরিষ্কার করে চলেছি। খাল ও বক্স কালভার্ট হতে ইতোমধ্যে দুই লাখ মেট্রিক টন বর্জ্য-পলি অপসারণ করেছি। ফলে আজকে খালগুলোতে পানি প্রবাহিত হচ্ছে। আমরা নর্দমা পরিষ্কার করেছি। একইভাবে আমাদের জলাবদ্ধতা নিরসনে অবকাঠামো উন্নয়নের কার্যক্রম দ্রæতগতিতে চলমান রয়েছে। এছাড়া আমরা মশক নিয়ন্ত্রণ করছি, প্রতিটি ওয়ার্ডে সামাজিক অনুষ্ঠান কেন্দ্র নির্মাণ করছি।
দক্ষিণ সিটি করপোরেশনের ৭৫টি ওয়ার্ডে প্রাথমিক স্বাস্থ্য সেবা নিশ্চিতে উদ্যোগ নিয়েছে ডিএসসিসি। এ বিষয়ে তাপস বলেন, আমাদের সকল উদ্যোগ ও কার্যক্রমই ঢাকাবাসীর সেবা নিশ্চিত করার লক্ষ্যে বাস্তবায়ন করা হচ্ছে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত বিনামূল্যে সেবা প্রদান করা হবে।
ডিএসসিসি মেয়র বলেন, আমাদের একটিই লক্ষ্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়ন করা। সে লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে চলেছেন। তার নেতৃত্বে আজকে মাত্র ১২ বছরের মাথায় আমরা পদ্মা সেতু নির্মাণের সক্ষমতা অর্জন করেছি, বিদ্যুৎ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়েছি। আজকে আমাদের মাথাপিছু আয়ের পরিমাণ যেমনি বেড়েছে তেমনি সারাবিশ্ব আমাদেরকে মর্যাদার সঙ্গেই দেখছে। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সব প্রতিক‚লতা অতিক্রম করে উন্নয়নের নজির সৃষ্টি করেছি, উদাহরণ সৃষ্টি করেছি।
তিনি বলেন, আমাদের জনবলের দুর্বলতা রয়েছে, আমাদের সক্ষমতার দুর্বলতা ছিল। কিন্তু আমরা তা চ্যালেঞ্জ হিসেবে নিয়ে কাজ করে চলেছি। জনগণের যে সমর্থন আছে, সহায়তা রয়েছে, তাতে আমরা এই চ্যালেঞ্জেও সফল হব, ইনশাল্লাহ।



 

Show all comments
  • Abid ৯ মার্চ, ২০২১, ৩:০৮ এএম says : 0
    I hope you can
    Total Reply(0) Reply
  • Milon Ahamed ৯ মার্চ, ২০২১, ৩:৩৪ এএম says : 0
    অনেক দেরিতে হলেও শুভ বুদ্ধির বিকাশ ঘটল
    Total Reply(0) Reply
  • Mrinmoy Roy ৯ মার্চ, ২০২১, ৩:৩৫ এএম says : 0
    অবশ্যই আপনি সফল হবেন। এই অভিযানই তার প্রমাণ বহন করে।
    Total Reply(0) Reply
  • জাহিদ ৯ মার্চ, ২০২১, ৩:৩৭ এএম says : 0
    বর্ষার আগে এই কাজগুলো শেষ করতে হবে।
    Total Reply(0) Reply
  • হাবীব ৯ মার্চ, ২০২১, ৩:৩৭ এএম says : 0
    সবগুলো খালের বর্জ্য অপসারণ করতে হবে।
    Total Reply(0) Reply
  • ash ৯ মার্চ, ২০২১, ৫:১৪ এএম says : 0
    LAV TA KI HOBE?? WITH IN 2 WEEKS IT WILL BE FULL AGAIN !! EHA JE BANGLADESH
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্জ্য অপসারণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ