Inqilab Logo

মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

নারী দিবসে সুখবর পেল নারী ক্রিকেট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২১, ১২:০০ এএম

পরবর্তী চক্রে মেয়েদের নতুন একটি বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজনের ঘোষণা দিয়েছে আইসিসি। পাশাপাশি মেয়েদের ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে বাড়ছে অংশগ্রহণকারী দলের সংখ্যা। গতকাল আন্তর্জাতিক নারী দিবসে এই ঘোষণা দেয় বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। ২০২৩ থেকে ২০৩১ সাল পর্যন্ত চলবে পরবর্তী চক্র। এই চক্রে ওয়ানডে বিশ্বকাপ আছে দুটি, টি-টোয়েন্টি বিশ্বকাপ চারটি।

নতুন টুর্নামেন্টের নাম দেওয়া হয়েছে উইমেন্স টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপ, যা অনেকটা ছেলেদের চ্যাম্পিয়ন্স ট্রফির মতো। এছাড়া ২০২৯ সাল থেকে ওয়ানডে বিশ্বকাপ হবে ১০ দলের, ম্যাচ হবে মোট ৪৮টি (২০২৫ পর্যন্ত ৮ দল, ম্যাচ ৩১টি)। ২০২৬ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেবে ১২টি দল, ম্যাচ হবে ৩৩টি (২০২৪ পর্যন্ত ১০ দল, ম্যাচ ২৩টি)। আর টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপ হবে ২০২৭ ও ২০৩১ সালে। ৬ এই দলের টুর্নামেন্টে ম্যাচ হবে ১৬টি।
২০০০ সাল থেকে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপে দলের সংখ্যা ৮টি নির্ধারণ করা হয়। টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সংখ্যা ৮টি থেকে বাড়িয়ে ১০টি করা হয় ২০১৪ সালে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ