Inqilab Logo

ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১ ব্শৈাখ ১৪২৮, ০১ রমজান ১৪৪২ হিজরী

খালেদা জিয়া বিদেশ যেতে পারবেন না

জামিনের মেয়াদ বাড়ল ৬ মাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২১, ১২:০০ এএম

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার দন্ডের কার্যকারিতা আরো ছয় মাসের জন্য স্থগিত রাখার বিষয়ে সম্মতি দিয়েছে আইন মন্ত্রণালয়। গতকাল আইন মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞিপ্তিতে এ তথ্য জানানো হয়।

আইনমন্ত্রী আনিসুল হক অনুমোদন দেয়ার পর এ সংক্রান্ত নথি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তাতে বলা হয়, দুর্নীতির দায়ে দন্ডিত খালেদা জিয়ার সাজার কার্যকারিতা আগের শর্তে আরো ছয় মাসের জন্য স্থগিত রাখার সুপারিশ করে মতামত দিয়েছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়। শর্ত অনুযায়ী, মুক্ত থাকার সময়ে খালেদা জিয়াকে ঢাকায় নিজের বাসায় থেকে চিকিৎসা নিতে হবে এবং তিনি বিদেশে যেতে পারবেন না।

গতকাল আইনমন্ত্রী আনিসুল হক বিষয়টি পরিষ্কার করেছেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, খালেদা জিয়ার পরিবার ‘বিশেষায়িত চিকিৎসার’ কথা লিখেছিল তাদের আবেদনে। আমাদের মতামতে লেখা হয়েছে, দেশের ভেতরে তিনি যদি বিশেষায়িত চিকিৎসা নেন, সরকারের তাতে কোনো আপত্তি নেই। আইনমন্ত্রী বলেন, কোনো হাসপাতাল নির্দিষ্ট করে দেয়া হয়নি। বিদেশে যাওয়ার কোনো সুযোগ নেই। ওদিকে মন্ত্রণালয়ের সুপারিশের পর যোগাযোগ করা হলে খালেদা জিয়ার ভাই সাঈদ ইস্কান্দার এ বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি।
পরিবারের পক্ষ থেকে গত ২ মার্চ বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার দন্ড স্থগিতের মেয়াদ বাড়ানো, মওকুফ এবং শর্ত শিথিল করে বিদেশে পাঠানোর আবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দেয়া হয়। এই আবেদনের বিষয়ে মতামত দিতে তা স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়। এখন স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হবে। প্রধানমন্ত্রী অনুমোদন দিলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষাসেবা বিভাগ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদন্ড দেন বকশীবাজার আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকার ৫ নম্বর বিশেষ আদালত। রায় ঘোষণার পর খালেদাকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে অবস্থিত পুরোনো কেন্দ্রীয় কারাগারে বন্দি রাখা হয়। এরপর ৩০ অক্টোবর এ মামলায় আপিলে তার আরো পাঁচ বছরের সাজা বাড়িয়ে ১০ বছর করেন হাইকোর্ট। একই বছরের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় খালেদা জিয়াকে সাত বছরের সশ্রম কারাদন্ডের আদেশ দেন একই আদালত। রায়ে সাত বছরের কারাদন্ড ছাড়াও খালেদা জিয়াকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়। জরিমানা অনাদায়ে আরো ছয় মাসের কারাদন্ডের আদেশ দেন। পরে কারান্তরীণ অবস্থায়ই চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নেয়া হয় খালেদা জিয়াকে। প্রয়োজনীয় পরীক্ষা শেষে তাকে আবারও কারাগারে পাঠানো হয়। এভাবে কয়েক দফায় তাকে চিকিৎসার জন্য হাসপাতালে এবং হাসপাতাল থেকে কারাগারে নেয়া হয়।

মামলা দু’টি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ও ষড়যন্ত্রমূলক বলার পাশাপাশি বিএনপি নেতারা খালেদা জিয়াকে চিকিৎসার জন্য মুক্তির দাবি জানিয়ে আসছিলেন। এক্ষেত্রে তারা আদালতেও আইনি লড়াই চালিয়ে যাচ্ছিলেন। কিন্তু বরাবরই বিএনপির নেতৃত্বকে বিফল হতে হয়েছে।

এর মধ্যে বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিলে বিএনপি নেতারা খালেদার মুক্তির জোর দাবি তোলেন। পরিবারের পক্ষ থেকেও বেগম জিয়ার মুক্তির জন্য সরকারের কাছে আবেদন জানানো হয়। সেই প্রেক্ষাপটে নির্বাহী আদেশে দন্ড স্থগিত করে কারাবন্দি খালেদা জিয়াকে সরকার শর্তসাপেক্ষে ছয় মাসের জন্য মুক্তি দেয়। প্রথম দফা মুক্তির মেয়াদ শেষ হলে গত বছরের ২৫ আগস্ট বেগম জিয়ার পরিবারের পক্ষ থেকে স্থায়ী মুক্তি চেয়ে আবেদন করা হয়। এরই পরিপ্রেক্ষিতে সরকার দ্বিতীয় দফায় গত ২৫ সেপ্টেম্বর থেকে ছয় মাসের জন্য তার মুক্তির মেয়াদ বাড়ায়। ওই মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৪ মার্চ। মেয়াদ শেষ হয়ে আসায় আবারো আবেদন করে খালেদা জিয়ার পরিবার। এ আবেদন বিবেচনায় নিয়ে পূর্বের শর্তে আবারও মুক্তির মেয়াদ ছয় মাস বাড়ানোর সুপারিশ করা হয়েছে।



 

Show all comments
  • Tareq Sabur ৯ মার্চ, ২০২১, ১:১০ এএম says : 0
    ....... ......... চান না খালেদা জিয়া বিদেশ যান।
    Total Reply(0) Reply
  • Md Saiful Islam ৯ মার্চ, ২০২১, ৩:২৬ এএম says : 0
    মনে রেখো ইতিহাস সাক্ষী। কোনও দল সারাজীবন ক্ষমতায় থাকতে পারবেন না। শুধু সময়ের অপেক্ষা
    Total Reply(0) Reply
  • এম.ইউ. ছোটন ৯ মার্চ, ২০২১, ৩:২৭ এএম says : 0
    বিদেশি উন্নত চিকিৎসার জন্য আবেদন করার পরও সরকার সাবেক প্রধানমন্ত্রি বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে অনুমতি না দিয়ে অমানবিক আচরণ করেছে। জাতিকে কখনো ভুলবে না।
    Total Reply(0) Reply
  • Sowkot Hossain ৯ মার্চ, ২০২১, ৩:২৮ এএম says : 0
    খালেদা জিয়ার মুক্তি চাই ।
    Total Reply(0) Reply
  • Mohammad Ershad Khan ৯ মার্চ, ২০২১, ৩:২৮ এএম says : 0
    মুক্তি মানে মুক্তি, শর্তহীন মুক্তি দিতে হবে।
    Total Reply(0) Reply
  • টুটুল ৯ মার্চ, ২০২১, ৩:৩০ এএম says : 0
    বিদেশ যাওয়ার অনুমতি দিলে ভালো হতো
    Total Reply(0) Reply
  • মোঃ দুলাল মিয়া ৯ মার্চ, ২০২১, ৩:৫৮ এএম says : 0
    ইনসা আললাহ অবশ্যিই যেতে পারবে।আর দেড়বসর পরে।
    Total Reply(0) Reply
  • হাসিবুল হাসান শান্ত ৯ মার্চ, ২০২১, ১১:১১ এএম says : 0
    দেশে হোক কিংবা বিদেশে হোক, তার যথাযথ চিকিৎসার ব্যবস্থা করা হোক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ