Inqilab Logo

ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১ ব্শৈাখ ১৪২৮, ০১ রমজান ১৪৪২ হিজরী

সৌদি তেল স্থাপনায় ইয়েমেনের ক্ষেপণাস্ত্র হামলায় তেলের দামে ঊর্ধ্বগতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২১, ৯:৪৭ এএম

আন্তর্জাতিক বাজারে তেলের দাম ব্যাপকভাবে বেড়ে ব্যারেল প্রতি ৭০ ডলার ছাড়িয়ে গেছে। সৌদি আরবের তেল স্থাপনাগুলোর পাশাপাশি দেশটির সামরিক অবস্থানে ইয়েমেনের সর্বশেষ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার খবর প্রকাশিত হওয়ার পর তেলে দাম বেড়ে গেল।

সোমবার অপরিশোধিত ব্রেন্ট তেলের দাম দুই শতাংশেরও বেশি বেড়ে ব্যারেল প্রতি ৭১.৩৮ ডলারে পৌঁছে। দিনের শেষে অবশ্য এই দাম কিছুটা কমে ৭০ ডলারের নীচে নেমে যায়। ২০২০ সালের জানুয়ারি মাসের পর আন্তর্জাতিক বাজারে তেলের দাম এ বাড়েনি।

সৌদি তেল মন্ত্রণালয় দেশটির রাস তানুরা বন্দরের একটি তেল ট্যাং ভান্ডারে ইয়েমেনের ড্রোন হামলার খবর নিশ্চিত করার পর তেলের দাম বেড়ে যায়। সৌদি আরবের রাস তানুরা বিশ্বের অন্যতম বড় তেল রপ্তানির বন্দর।

সৌদি মন্ত্রণালয় একথাও জানায়, দেশটির ধাহরান শহরে আরামকো তেল কোম্পানির একটি স্থাপনায়ও একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে।

এর আগে ইয়েমেনের সশস্ত্র বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি সোমবার দিনের শুরু জানান, সৌদি আরবের বিস্তীর্ণ এলাকায় তারা আটটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও বোমাভর্তি ১৪টি ড্রোন হামলা চালিয়েছেন।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Jack+Ali ৯ মার্চ, ২০২১, ১১:৪৭ এএম says : 0
    Saudia Arabian Army is extremely cowards and they do not know how to fight, the can not even produce their own weapon... If Houthi ....... wants to capture, they can capture any moment.... If Saudi Arabia rule by Quran then would have produce their own all sort of Sophisticated weapon and their Army should be like in the past when Mohammed [SAW] and Sahabi.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ