Inqilab Logo

ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১ ব্শৈাখ ১৪২৮, ০১ রমজান ১৪৪২ হিজরী

পরমাণু ইস্যুতে আমেরিকা রাস্তার পাশ দিয়ে চলছে: ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২১, ১১:২৬ এএম

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, পরমাণু সমঝোতা নিয়ে যে অচল অবস্থা দেখা দিয়েছে সে বিষয়ে আমেরিকা মূলত রাস্তার ভুল পাশ দিয়ে চলছে। ফলে আমেরিকার জন্য ইউটার্ন নেয়া জরুরি।

তিনি বলেন, আমেরিকাকে পূর্ণাঙ্গ প্রতিশ্রুতি এবং পরমাণু সমঝোতা বাস্তবায়নের ক্ষেত্রে কার্যকর পদক্ষেপ নিতে হবে।তারপর তাদেরকে পরমাণু সমঝোতায় ফিরতে হবে। আজ (সোমবার) সাপ্তাহিক প্রেস ব্রিফিংয়ে খাতিবজাদে এসব কথা বলেন।

২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতার গুরুত্বপূর্ণ একটি পক্ষ হওয়ার পরেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে ওয়াশিংটন এই সমঝোতা থেকে বেরিয়ে যায় এবং অবৈধভাবে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এ নিয়েই ইরান এবং আমেরিকার মধ্যে মারাত্মক অচলাবস্থা সৃষ্টি হয়েছে।

জো বাইডেন ক্ষমতায় আসার পর পরমাণু সমঝোতায় ফিরবেন বলে ঘোষণা দিলেও এখন পর্যন্ত কার্যকর কোনো পদক্ষেপ নেন নি। আমেরিকা বলছে, ইরানকে পরিপূর্ণভাবে পরমাণু সমঝোতা মেনে চলতে হবে। অন্যদিকে ইরান বলছে, তেহরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে আমেরিকাকে পরমাণু সমঝাতায় ফিরতে হবে। এরপর ইরানও পরমাণু সমঝোতা বাস্তবায়নে পরিপূর্ণভাবে মনোযোগী হবে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ