Inqilab Logo

ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১ ব্শৈাখ ১৪২৮, ০১ রমজান ১৪৪২ হিজরী

বিশ্বে সংসদ সদস্যদের ৪ জনে একজন নারী : প্রতিবেদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২১, ১২:০৬ পিএম

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জাতিসংঘের অংশীদারি প্রতিষ্ঠান ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) প্রতিবেদনে জানানো হয়েছে, বিশ্বের প্রতি চারজন পার্লামেন্ট সদস্যের একজন নারী। গত শুক্রবার প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। খবর রয়টার্সের

প্রতিবেদনের তথ্য মতে, আগের বছরের তুলনায় বিশ্বে ২০২০ সালে পার্লামেন্টে নারী সদস্যের সংখ্যা শূন্য দশমিক ৬ শতাংশ বেড়েছে। এর মধ্য দিয়ে পার্লামেন্টে নারীর সংখ্যা ২৫ দশমিক ৫ শতাংশে পৌঁছেছে। সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘ কার্যালয়ে প্রতিবেদনটি প্রকাশিত হয়।

আইপিইউর সেক্রেটারি জেনারেল মার্টিন চুনগং বলেন, আমরা আনন্দের সঙ্গে ঘোষণা করছি বর্তমানে বিশ্বজুড়ে সংসদ সদস্যদের মধ্যে গড়ে ২৫ দশমিক ৫ শতাংশ নারী, যা এখন পর্যন্ত সর্বকালের সর্বোচ্চ। এ সময় তিনি পার্লামেন্টে নারী সদস্য বৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জিত হওয়ায় রুয়ান্ডা, কিউবা ও সংযুক্ত আরব আমিরাতকে ধন্যবাদ জানান। বর্তমানে এ তিনটি দেশের পার্লামেন্টে অর্ধেক কিংবা এর বেশি নারী সদস্য রয়েছেন। রুয়ান্ডায় দুই কক্ষবিশিষ্ট আইনসভার নিম্নকক্ষে নারী সদস্যের হার ৬১ দশমিক ৩ শতাংশ। উচ্চকক্ষে ৩৮ দশমিক ৫ শতাংশ। কিউবা ও সংযুক্ত আরব আমিরাতে যথাক্রমে ৫৩ দশমিক ৪ শতাংশ ও ৫০ শতাংশ।
তবে পার্লামেন্টে নারী-পুরুষ বৈষম্য নিয়ে উদ্বেগ প্রকাশ করে চুনগং বলেন, পার্লামেন্টে নারীর উপস্থিতি বর্তমানে যে হারে বাড়ছে, তাতে নারী-পুরুষের সমতায় পৌঁছাতে লাগবে আরও ৫০ বছর। এটা গ্রহণযোগ্য নয়। আইপিইউর তথ্যমতে, নিউজিল্যান্ডে গত বছরের সাধারণ নির্বাচনের পর গঠিত নতুন পার্লামেন্টে নারী সদস্যের হার দাঁড়িয়েছে ৪৮ শতাংশের বেশি।

অস্ট্রেলিয়ায় এ হার ৩১ শতাংশ। ইউরোপের দেশগুলোর মধ্যে যুক্তরাজ্যের পার্লামেন্টের নিম্নকক্ষে নারী সদস্যের হার ৩৩ দশমিক ৯ শতাংশ, উচ্চকক্ষে প্রায় ২৮ শতাংশ। জার্মানির নিম্নকক্ষে এ হার ৩১ দশমিক ৫ শতাংশ, উচ্চকক্ষে ৩৬ শতাংশের কিছু বেশি। অন্যদিকে কানাডার পার্লামেন্টের নিম্নকক্ষে নারী সদস্যের হার ২৯ দশমিক ৬ শতাংশ। তবে উচ্চকক্ষে তা ৪৯ শতাংশের বেশি। যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে নারী সদস্যের হার ২৭ দশমিক ৩ শতাংশ, উচ্চকক্ষ সিনেটে ২৫ শতাংশ। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ