Inqilab Logo

ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১ ব্শৈাখ ১৪২৮, ০১ রমজান ১৪৪২ হিজরী

‘অবরুদ্ধ অবস্থা’ থেকে মুক্ত মিয়ানমারের বিক্ষোভকারীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২১, ১২:১৬ পিএম

মিয়ানমারের ইয়াঙ্গুনের সানচুয়াং জেলায় সোমবার (৮ মার্চ) রাতে অন্তত ২০০ জন বিক্ষোভকারী আটকা পড়েছিলেন। অবশেষে ‘আটকে পড়া’ কয়েকশ’ বিক্ষোভকারী মঙ্গলবার ভোরের দিকে ছাড়া পেয়েছেন। তবে সনচোং জেলায় রাতভর বাড়ি বাড়ি তল্লাশি চালিয়ে প্রায় অর্ধশত ব্যক্তিকে আটক করেছে নিরাপত্তা বাহিনী। খবর আলজারিরার।

অ্যাক্টিভিস্টরা মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, নিরাপত্তা বাহিনীর ঘেরাওয়ের মধ্যে পড়া বেশ কিছুসংখ্যক বিক্ষোভকারী ঘটনাস্থল ত্যাগ করতে সক্ষম হয়েছে।

এদিকে বিক্ষোভকারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়ে জানিয়েছেন, নিরাপত্তা বাহিনীর সদস্যরা সরে গেলে তারা ভোরে ওই এলাকা থেকে বেরিয়ে আসেন। এর আগে ইয়াঙ্গুনের সনচোং জেলায় নিরাপত্তা বাহিনী সোমবার প্রায় দুইশ’র মতো বিক্ষোভকারীকে চারদিক থেকে ঘিরে ফেললে তারা একটি ভবনে আটকা পড়ে।

জাতিসংঘ বলছে, বিক্ষোভকারী দলটি ইয়াঙ্গুনের সনচুং এলাকার চার রাস্তা এলাকা থেকে বের হওয়ার সময় আটকা পড়েন। জেলার বাইরে থেকে কেউ এসেছে কিনা তা খুঁজতে পুলিশ ওই এলাকায় বাড়িঘরে তল্লাশি করছিল।

গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে বেসামরিক সরকারকে হটিয়ে সেনাবাহিনী মিয়ানমারের ক্ষমতা দখল করে। নির্বাচিত নেত্রী সু চি ও এনএলডির অধিকাংশ নেতাকে হয় কারাগারে না হয় বাড়িতে বন্দি করে রেখেছে সেনাবাহিনী। সবমিলিয়ে এখন পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে ১৮শ’র বেশি মানুষকে।

অভ্যুত্থানের পর থেকেই মিয়ানমারজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এ পর্যন্ত সেনা সরকারের বিরুদ্ধে বিক্ষোভে ৬০ জনেরও বেশি প্রাণ হারিয়েছেন। সূত্র : আল জাজিরা, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ