Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৮ বৈশাখ ১৪২৮, ০৮ রমজান ১৪৪২ হিজরী

শেষ হলো নারী নির্মাতাদের নির্মিত চলচ্চিত্র নিয়ে জয়িতা ফাউন্ডেশন চলচ্চিত্র উৎসব ২০২১

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২১, ২:৫৪ পিএম

মুজিব শতবর্ষ ও আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারী নির্মাতাদের নির্মিত চলচ্চিত্র নিয়ে বাংলাদেশ ইন্টারন্যাশনাল ফিল্ম মুভমেন্টের আয়োজনে ও জয়িতা ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত ৩ দিনব্যাপী জয়িতা চলচ্চিত্র উৎসব ২০২১-এর পর্দা নামলো । গতকাল বিকালে রাজধানীর শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যশালা মিলনায়তনে উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান।

অনুষ্ঠান পরিকল্পনা প্রতিষ্ঠান এস এস কমিউনিকেশনের উপদেষ্টা ও বঙ্গবন্ধু ডিজিটাল জাদুঘরের প্রতিষ্ঠাতা শওকত হাসান মিয়ার সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ইন্টারন্যাশনাল ফিল্ম মুভমেন্টের সভাপতি দিলদার হোসেন, ফোবানা'র জাকারিয়া চৌধুরী , জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত অভিনেত্রী ও নির্মাতা সুজাতা, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ও মুখপাত্র অরুন সরকার রানা, ও এস এস কমিউনিকেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শফিউল্লাহ সুমন।

পরে এ উপলক্ষে এক আলোচনা অনুষ্ঠানে তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান বলেন, চলচ্চিত্র সমাজ ও জীবনের কথা বলে। দেশীয় চলচ্চিত্রের হারানো গৌরব ফিরিয়ে আনার পাশাপাশি নতুন প্রজন্মকে সুস্থ বিনোদন দিতে সারাদেশে চলচ্চিত্র উৎসব আয়োজন জরুরি। নারী নির্মাতারাও যাতে আরো চলচ্চিত্রমুখী হয় সেজন্য সরকারের পাশাপাশি শিল্প উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে। উৎসবের সমাপনী দিনে নারী চলচ্চিত্র নির্মাতা ও অভিনেত্রী সুজাতা , চলচ্চিত্র পরিচালক নারগিস আক্তার , অভিনেত্রী শাহনূর ও মানব সেবায় জিনাত হাসানকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

৩ দিনব্যাপী এ উৎসবে প্রদর্শিত হবে কোহিনুর আক্তার সুচন্দার হাজার বছর ধরে, নারগিস আক্তারের মেঘলা আকাশ , সামিয়া জামানের রানী কুঠির বাকি ইতিহাস, মৌসুমীর কখনো মেঘ কখনো বৃষ্টি, শাহনেওয়াজ কাকলীর উত্তরের সুর ও নানজিবা খানের দা ওয়ান্টেড টুইন। জয়িতা চলচ্চিত্র উৎসব ২০২১-এ মিডিয়া পার্টনার ছিল চ্যানেল আই , জয়যাত্রা টেলিভিশন ও টেলিপ্রেস। উৎসবের সহ -পৃষ্ঠপোষকতায় থাকছে ডায়মন্ড ওয়ার্ল্ড ও এয়ারলাইন্স পার্টনার ইউএস বাংলা এয়ারলাইন্স। বাংলাদেশ ইন্টারন্যাশনাল ফিল্ম মুভমেন্টের সভাপতি দিলদার হোসেন জানান , নারী চলচ্চিত্র নির্মাতাদের নির্মিত ছবি নিয়ে জয়িতা চলচ্চিত্র উৎসবটি প্রয়াত কথা সাহিত্যিক রাবেয়া খাতুনকে উৎসর্গ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চলচ্চিত্র উৎসব

১০ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ