Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সৈয়দপুরে কুকুরের কামড়ে ৭৫ জন আহত

সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২১, ৪:৫৫ পিএম

নীলফামারী সৈয়দপুরসহ গোটা জেলার বিভিন্ন হাটবাজার ও পাড়া-মহল্লায় বেওয়ারিশ কুকুরের উৎপাত অস্বাভাবিকভাবে বেড়ে গেছে। জেলায় গত এক সপ্তাহে কুকুরের কামড়ে আহত হয়েছেন শিশুসহ ৭৫ জন নারী-পুরুষ। ফলে চরম আতঙ্কের মধ্যে রয়েছেন মানুষজন। এরা সকলেই নীলফামারী আধুনিক সদর হাসপাতালে চিকিৎসাসেবা তথা জলাতঙ্ক রোগের ‘র‌্যাবিস ভ্যাকসিন’ গ্রহণ করেছেন।

জানা গেছে, গত তিনদিনে সৈয়দপুর শহরে বেওয়ারিশ কুকুরের কামড়ে ১৭ জন আহত হন। এরমধ্যে দুই শিশুর মুখমন্ডল ও গলা ক্ষতবিক্ষত হয়েছে। এরা শহরের রেলওয়ে হাসপাতাল সংলগ্ন কামালের ছেলে ইসমাইল (৭) ও মিস্ত্রিপাড়ার রাজুর ছেলে হাসান (৬)। এদিকে কুকুরের কামড় থেকে রক্ষা পেতে বিভিন্ন পাড়া-মহল্লায় রাত জেগে পাহারা দিচ্ছেন এলাকাবাসী। জানা গেছে, চলতি বছরের জানুয়ারি মাসে গোটা জেলায় ৩৮৮ জন এবং ফেব্রæয়ারি মাসে ২৮৬ জন মানুষ কুকুরের কামড়ে আহত হন।
নীলফামারী আধুনিক সদর হাসপাতালের পরিচালক ডাঃ মেজবাহুর রহমান জানান, সরকারিভাবে কুকুর কামড়ের ‘র‌্যাবিস ভ্যাকসিন’ বিনামুল্যে সরবরাহ করা হয়। এদিকে গত একসপ্তাহে কুকুর কামড়ের অসংখ্য রোগী হাসপাতালে এসে চিকিৎসা নিয়েছেন। তিনি বলেন, কুকুরের কামড়ে আহতদের ‘র‌্যাবিস ভ্যাকসিন’ চারদফায় দেওয়া হয়।
সৈয়দপুর পৌরসভা মেয়র জানান, যেহেতু উচ্চ আদালতের নির্দেশে ২০১২ সাল থেকে সারাদেশে কুকুর নিধন বন্ধ আছে। সে কারণে বিকল্প চিন্তা করতে হবে। বিশেষ করে কুকুর বন্ধ্যাকরণের টিকা দিয়ে এদের বংশবিস্তার রোধ করা সম্ভব। এ উদ্যোগ সরকারিভাবে নেওয়ার আহবান জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ