Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

তিন মাস ধরে ২৪ ঘণ্টা হাজারো মানুষকে বিনামূল্যে চিকিৎসা দিচ্ছেন এক চিকিৎসক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২১, ৬:১০ পিএম

ভারতের কেন্দ্রীয় সরকারের বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে তিন মাসের বেশি সময় ধরে দেশজুড়ে কৃষকদের বিক্ষোভ চলছে। এখন পর্যন্ত আড়াইশর বেশি কৃষক আন্দোলনের রাস্তায় মারা গেছেন। এদের মধ্যে অনেকে স্বাস্থ্য সমস্যায় মারা গেছেন, আবার অনেকে আত্মহত্যা করেছেন।
আন্দোলনরত কৃষকদের স্বাস্থ্যসেবা দিতে যুক্তরাষ্ট্রের নিউ জার্সি থেকে দিল্লিতে ছুটে এসেছিলেন সোয়াইমান সিংহ। আর ফিরে যাননি। হৃদরোগ বিশেষজ্ঞ এই চিকিৎসক গত তিন মাস ধরে দিল্লির টিকরি সীমান্তে বিনামূল্যে চিকিৎসা সেবা দিচ্ছেন আন্দোলনরত কৃষকদের। বার্তা সংস্থা এএনআইকে সোয়াইমান বলেন, ‘শুধু কৃষক নয়, স্থানীয় মানুষ, পুলিশ এমনকি সিআরপিএফ জওয়ানরাও চিকিৎসা করাতে আসছেন আমাদের কাছে।’ টিকরিতে চিকিৎসা শিবির খুলে বসেছেন তিনি। সেখানে প্রতিদিন ৪ থেকে ৬ হাজার মানুষ সম্পূর্ণ বিনামূল্যে ২৪ ঘণ্টা চিকিৎসা সেবা নিচ্ছেন। টিকরিতে এটাই একমাত্র সুপার স্পেশালিটি হাসপাতাল বলে জানিয়েছেন সোয়াইমান।
তবে এটিই সোয়াইমানের প্রথম চিকিৎসা শিবির নয়। কৃষক আন্দোলন শুরু হওয়ার আগেও প্রতি বছর টিকরিতে চিকিৎসা শিবির খুলতেন তিনি। এবারও এসেছিলেন চিকিৎসা দিতে। কিন্তু ততদিনে সেখানে কৃষকদের আন্দোলন শুরু হয়ে গিয়েছে। তাই এখনো শিবিরে চিকিৎসা দিয়ে যাচ্ছেন সোয়াইমান।
সোয়াইমান জানান, একদিন আন্দোলনকারীদের মধ্যে একজনের স্ট্রোক হয়। তার চিকিৎসা করা হয়। তিনি বলেন, ‘সেই ঘটনাই আমার আমেরিকায় ফেরার সিদ্ধান্ত বদলে দিয়েছিল। আন্দোলনে বসা মানুষগুলোর চিকিৎসার কথা ভেবেই থেকে গেলাম। গত তিন মাস ধরে এখানেই আছি। আমি প্রতি বছরই এখানে চিকিৎসা শিবির খুলি। এখানকার মানুষদের চিকিৎসা করি। ওরা আমাদের পরিবারের মতো হয়ে গেছে।’ যুক্তরাষ্ট্রের মতো জায়গায় প্রচুর অর্থ উপার্জনের সুযোগ ছেড়ে এখন ভারতে পড়ে রয়েছেন সোয়াইমান। কোনো অসুবিধা হচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘টাকা আমার কাছে বড় বিষয় নয়। ঈশ্বরের আশীর্বাদে আমার অবস্থা যথেষ্ট সচ্ছল। রাস্তায় মানুষ মারা যাবে, চিকিৎসক হিসেবে সেটা দেখতে পারব না। একজন চিকিৎসক হিসেবে মানুষের সেবা করাই আমার কর্তব্য। সেটাই করছি মাত্র।’ সূত্র : আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ