Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলাম-ভীতির কারণে সিরিয়ার শরণার্থী নেবে না গার্নসি

প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাজ্যের স্বশাসিত দ্বীপ গার্নসির অধিবাসীদের মধ্যে ইসলাম-ভীতি এতটাই প্রবল যে, তারা কোনো সিরিয়ান শরণার্থীকে আশ্রয় না দেবার সিদ্ধান্ত নিয়েছে। ব্রিটেনের মূলভূমির বাইরে ইংলিশ চ্যানেলে অবস্থিত দ্বীপটির মুখ্যমন্ত্রী জোনাথন লু টক বলেছেন, এখানকার বাসিন্দাদের মধ্যে অনেক ইসলামোফোবিয়া বা ইসলাম-ভীতি এবং নেতিবাচক দৃষ্টিভঙ্গি রয়েছে। এ কারণে সিরিয়ার কোনো শরণার্থীকে এখানে আশ্রয় দেয়া হলে তাদের নিরাপত্তা নিশ্চিত করা কঠিন হবে। লু টক অন্য কারণ হিসেবে দ্বীপটির অবকাঠামো নিয়ে উদ্বেগের কথাও বলেন। এর আগেই দ্বীপটির কর্তৃপক্ষ ঘোষণা করে যে, যুক্তরাজ্যের ভালনারেবল পার্সনস রিলোকেশন স্কিমের আওতায় তারা কোনো সিরীয় শরণার্থী নেবে না। ব্রিটেনের আরো একটি দ্বীপ জার্সিও ইতিমধ্যে ঘোষণা করেছে যে, তারাও কোনো সিরীয় শরণার্থীকে আমন্ত্রণ জানাবে না। তবে গার্নসির একজন ত্রাণকর্মী এবং সাবেক সাংবাদিক এডি পার্কস মুখ্যমন্ত্রীর এই উক্তিকে অবমাননাকর বলে অভিহিত করেন।
তিনি বলেন, বাইরের লোককে স্বাগত জানানোর ব্যাপারে দ্বীপটি দারুণ সুনাম রয়েছে। কিন্তু লু টকের কথায়, বেশির ভাগ লোক এ ব্যাপারে সদয় মনোভাব দেখালেও বিপদ হলো, অন্যরা একে স্বাগত জানাবে না। গার্নসি কর্তৃপক্ষ অবশ্য সিরীয় শরণার্থীদের জন্য কর্মরত দাতব্য সংস্থাগুলোকে ৯০ হাজার পাউন্ড সহায়তা হিসেবে দিয়েছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম-ভীতির কারণে সিরিয়ার শরণার্থী নেবে না গার্নসি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ