Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পর্যটকদের কোয়ারেন্টিনের সময় কমিয়েছে থাইল্যান্ড

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২১, ৪:৪১ পিএম

করোনার টিকা গ্রহণ করা বিদেশী পর্যটকদের বাধ্যতামূলক কোয়ারেন্টিনের সময় ১৪ দিন থেকে কমিয়ে সাতদিন করেছে থাইল্যান্ড। আগামী মাস থেকেই এ বিধান চালু হচ্ছে বলে স¤প্রতি জানিয়েছেন থাইল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী অনুতিন চার্নভিরাঙ্কুল। খবর রয়টার্স।

স্বাস্থ্যমন্ত্রী অনুতিন চার্নভিরাঙ্কুল এক সংবাদ সম্মেলনে জানান, সফরের তিন মাসের মধ্যে করোনার টিকা নিয়েছেন, এমনটা প্রমাণ দেখাতে হবে পর্যটককে। একই সঙ্গে নিজের দেশ ছাড়ার তিনদিনের মধ্যে করোনা পরীক্ষায় নেগেটিভ প্রমাণ দেখাতে হবে। তবে যারা এখনো টিকা নেননি, যদি এমন কোনো পর্যটক থাইল্যান্ড সফরে যান তাহলে তাকে করোনামুক্ত সনদ দেখাতে হবে এবং ১০ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। উল্লেখ্য, করোনা মহামারীর কারণে থাইল্যান্ডের ফ্লাইট সীমিত করা হয়েছে। কঠোর করা হয়েছে নিয়মকানুন।

সে দেশে যাওয়া সবাইকে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে পাঠানোর কথা বলা হয়। এসব বিধিনিষেধের কারণে দেশটির অতিগুরুত্বপূর্ণ পর্যটন খাতে ধস নেমেছে। ব্যাপকভাবে চাকরি হারিয়েছে মানুষ। বন্ধ হয়ে গেছে ব্যবসা-বাণিজ্য। ২০১৯ সালে এ দেশ সফরে গিয়েছিল প্রায় চার কোটি পর্যটক। স্বাভাবিক সময়ে থাইল্যান্ডের জনপ্রিয় পর্যটনকেন্দ্রগুলোয় যেখানে ৪০ হাজার থেকে ৫০ হাজার পর্যটক আসত, বর্তমানে তা কয়েকশতে নেমে এসেছে।

পর্যটন খাত চাঙ্গায় বিদেশী পর্যটকদের জনপ্রিয় পর্যটনকেন্দ্রগুলোয় কোয়ারেন্টিনে থাকার মতো ব্যবস্থার কথাও ভাবছেন বলে জানান থাইল্যান্ডের পর্যটনমন্ত্রী। এছাড়া বিদেশী পর্যটকরা ইচ্ছে করলে প্রমোদতরীতেও কোয়ারেন্টিনে থাকতে পারবেন। ইয়ট বা প্রমোদতরীতে কোয়ারেন্টিন গ্রহণ করলে এ খাত থেকে ১৮০ কোটি বাথ বা ৫ কোটি ৮০ লাখ ডলার আয় হবে বলে মনে করছে সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: থাইল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ