Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

পাকিস্তানে তুর্কি হেলিকপ্টার বিক্রি বন্ধ করেছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২১, ১২:০১ এএম

তুরস্কে স্থানীয়ভাবে তৈরি আক্রমণে ব্যবহার্য্য ৩০টি হেলিকপ্টার পাকিস্তানে সরবরাহ আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র। ব্লুমবার্গ নিউজকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে পাকিস্তানের অনলাইন ডন। এতে আরো বলা হয়, সেমাবার তুরস্কের প্রেসিডেন্সিয়াল মুখপাত্র ইব্রাহিম কালিন সাংবাদিকদের বলেছেন, পাকিস্তানের কাছে তুরস্কের হেলিকপ্টার বিক্রি বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। এর ফলে ইসলামাবাদ এসব হেলিকপ্টার চীনের কাছ থেকে কিনতে বাধ্য হবে। তুরস্কের কাছ থেকে পাকিস্তান দুই ইঞ্জিনবিশিষ্ট এটিএকে টি-১২৯ হেলিকপ্টার কিনতে চেয়েছিল। এটি এমন একটি হেলিকপ্টার যার সামনে ও পিছনে সিট আছে। বহুবিধ ভূমিকায় এবং সব আবহাওয়ায় এটা আক্রমণে ব্যবহার্য্য হেলিকপ্টার। বর্তমানে অগাস্টা এ১২৯ ম্যাঙ্গুস্তা প্লাটফর্মে রয়েছে এসব হেলিকপ্টার। এতে রয়েছে আমেরিকান ইঞ্জিন। এই ইঞ্জিনবিশিষ্ট হেলিকপ্টার রপ্তানিতে ক্লিয়ারেন্স আটকে রেখেছে যুক্তরাষ্ট্র। ইব্রাহিম কালীন বলেন, এই ব্লকেডের কারণে যুক্তরাষ্ট্রের স্বার্থ অনেক ক্ষতিগ্রস্ত হতে পারে। উল্লেখ্য, ২০১৮ সালের জুলাইয়ে তুরস্কে নির্মিত এই হেলিকপ্টার কিনতে ১৫০ কোটি ডলারের চুক্তি স্বাক্ষর করে তুরস্ক ও পাকিস্তান। কিন্তু রপ্তানি লাইসেন্স ইস্যু করতে অস্বীকৃতি জানায় পেন্টাগন। ব্লুমবার্গ।



 

Show all comments
  • পারভেজ ১১ মার্চ, ২০২১, ১:৫২ এএম says : 0
    যুক্তরাষ্ট্র কখনও চায় না কোন মুসলিম দেশ সামনের দিকে এগিয়ে যাক
    Total Reply(0) Reply
  • Md Jansharif Shakib ১১ মার্চ, ২০২১, ১১:১১ এএম says : 0
    এরা বন্ধ করার কে?
    Total Reply(0) Reply
  • Toki usmani ১১ মার্চ, ২০২১, ১১:২১ এএম says : 0
    আমেরিকা সব সময় মুসলমানদের বিরোধিতা করছে এবং করেও যাবে, তারা কখনই চাইবেনা যে মুসলিমরা উন্নতি করুক,বাহ্যিক ভাবে তারা যদিও মুসলমানদের উপকার করে বুঝতে হবে এর মধ্যে তাদের স্বর্থ রয়েছে,
    Total Reply(0) Reply
  • রায়হান ইসলাম ১১ মার্চ, ২০২১, ১১:২২ এএম says : 0
    আমেরিকার সাথে কোন ধরনের চুক্তি করাই ঠিক না
    Total Reply(0) Reply
  • তুষার ১১ মার্চ, ২০২১, ১১:২৩ এএম says : 0
    এটাই যক্তরাষ্ট্রের আসল চরিত্র
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুর্কি-হেলিকপ্টার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ