Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ জুন ২০২১, ০২ আষাঢ় ১৪২৮, ০৪ যিলক্বদ ১৪৪২ হিজরী

প্রথম ধাপে পটুয়াখালীর ১৯ ইউপির নির্বাচন, সরগরম গ্রামগঞ্জ

পটুয়াখালী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২১, ৯:৩৩ পিএম

নির্বাচন কমিশনের সর্বশেষ সভার সিদ্ধান্তে বাংলাদেশের যে কয়টি ইউনিয়নে আগামী ১১ এপ্রিল নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে তার মধ্যে পটুয়াখালী জেলার ১৯ টি ইউনিয়ন তাদের মেয়াদ উত্তীর্ন হওয়ার তালিকায় রয়েছে। মেয়াদ উত্তীর্ণ ইউনিয়নগুলির মধ্যে দুমকী উপজেলার পাংগাশিয়া, আংগারিয়া, মুরাদিয়া ইউনিয়ন, বাউফল উপজেলার ধূলিয়া, কেশবপুর, বগা, চন্দ্রদ্বীপ, কালিশুরী, কনকদিয়া, আদাবাড়ীয়া, কালাইয়া, কাছিপাড়া ইউনিয়ন, দশমিনা উপজেলার আলীপুর, বহরমপুর, বাশবাড়িয়া ইউনিয়ন, গলাচিপা উপজেলার আমখলা, গোলখালী, চিকনীকান্দি, রতনদী তালতলী ইউনিয়ন রয়েছে।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, পটুয়াখালী জেলার ৭৬ টি ইউনিয়নের মধ্যে ৫৩ টি নির্বাচন উপযোগী ইউনিয়ন রয়েছে। এর মধ্যে সদর উপজেলার ১৪ টি ইউনিয়নের মধ্যে ৭ টি ইউনিয়নের মেয়াদউত্তীর্ণ হলে প্রথম ধাপের তালিকায় আপাতত: এগুলিকে গুলিকে অর্ন্তভূক্ত করা হয়নি বলে জানা গেছে। সদর উপজেলার কালিকাপুর, ইটবাড়িয়া , জৈনকাঠী ইউনিয়ন মেয়াদ উত্তীর্ন হওয়ার পরে পটুয়াখালী পৌর এলাকার সাথে অন্তভূক্ত করে সিটি কর্পোরেশন করার পক্রিয়া থাকায় সীমানা জটিলতা সংক্রান্ত সমস্যা নিরসন না হওয়ায় এ গুলি বাদ রয়েছে।

এ ছাড়াও সদর উপজেলা লাউকাঠী ইউনিয়নের আয়তন ওজনসংখ্যার ভিক্তিতে স্থানীয় জনৈক ব্যক্তির আবেদনের প্রেক্ষিতে ২০১২ সালে লাউকাঠী ইউনয়নকে ভেংগে লাউকাঠী ও মৌকরন করার অবেদন করেন। বর্তমান বিষয়টি চুড়ান্ত সমাধান উচ্চআদালতের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে। মির্জাগঞ্জ উপজেলার ৬ টি ইউনিয়নেরই মেয়াদ ইতোমধ্যে উত্তীর্ন হয়েছে। দুমকী উপজেলার ৫ টি ইউনিয়নের মধ্যে ৩ টির মেয়াদ উত্তীর্ন ইউনিয়নের নির্বাচন প্রথম দফায় হচ্ছে। বাউফলের ১৫ টি ইউনিয়নের মেয়াদ উত্তীর্ন হওয়ায় প্রথম দফায় ৯টি ইউনিয়নের নির্বাচন হতে যাচ্ছে। দশমিনার ৭ টি ইউনিয়নের মধ্যে ৫ টির মেয়াদ উত্তীর্ন হলেও প্রথম দফায় ৩ টির নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। গলাচিপার ১২ টি ইউনিয়নেরই মেয়াদ উত্তীর্ন হলেও প্রথম দফায় তালিকায় রয়েছে ৪ টি ইউনিয়ন। কলাপাড়া উপজেলার ১২ টি ইউনিয়নের মধ্যে ৪ টি ইউনিয়নের মেয়াদ উত্তীর্ন হলেও প্রথম দফার তালিকায় কোন ইউনিয়ন অর্ন্তভূক্ত হয়নি। রাঙ্গাবালী উপজেলার ৬ টি ইউনিয়নের মধ্যে ৪টির মেয়াদ উত্তীর্ন হয়েছে, প্রথম দফার তালিকায় কোন ইউনিয়ন আপাতত: অর্ন্তভুক্ত করা হয়নি।

প্রথম দফায় নির্বাচনের অপেক্ষায় থাকা ইউনিয়নগুলিতে চলছে সকাল থেকে গভীর রাত সম্ভাব্য প্রার্থীদের ভোটারদের বাড়ী বাড়ী দোয়া চাওয়ার পর্ব। চায়ের দোকান থেকে বিভিন্ন বাজারে চলছে জমজমাট আলোচনা। এক্ষেত্রে নতুন প্রার্থীদের তোড়জোড়ই বেশী, কেননা তারা তাদেরকে পরিচিত করার পাশাপাশি বিভিন্ন রকম প্রতিশ্রুতি দিয়ে নির্বাচীত পুরানও চেয়ারম্যান ও মেম্বারদের বিভিন্ন রকম দোষত্রুটি তুলে ধরে তাদের পক্ষে সমর্থন প্রার্থনা করছেন। সম্ভাব্য চেয়ারম্যান, মেম্বার প্রার্থীরা এখন গ্রামগঞ্জে বিভিন্ন সামাজিক, ধর্মীয়, সহ ক্রীড়া অনুষ্ঠানে তাদের সরব উপস্থীতি জানান দিতে বিভিন্ন কৌশলে অবলম্বন করে ভোটারদের সহানুভূতি নেয়ার চেষ্টা করছেন। তবে গ্রামগঞ্জের অধিকাংশ এলাকায় এখন নতুন প্রার্থীদের পাল্লা বেশী ভাড়ী বলে জানা গেছে। করোনা দূর্যোগকালীন সময়ে কোন কোন ইউনিয়নের চেয়ারম্যান, মেম্বাররা বিভিন্ন প্রকার অনিয়ম দূনীর্তিতে জড়িয়ে যেমন সাধারন জনগনের কাছ থেকে যেমন অনেকে দূরে সরে গিয়েছেন, আবার অনেকে সাধারন মানুষের পাশে দাড়িয়ে তাদের মন জয় করেছেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পটুয়াখালী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ