Inqilab Logo

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬ আশ্বিন ১৪২৮, ১৩ সফর ১৪৪৩ হিজরী

দেখা হলে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দেবেন তামিম

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২১, ১২:০১ এএম

আরেকটি মার্চ, আবারও ক্রাইস্টচার্চ। এই সময়টায় বাংলাদেশ দল যখন নিউজিল্যান্ডের এই শহরে, দুই বছর আগের সেই ভয়ানক স্মৃতি উঁকি দেওয়ারই কথা। সেই সময়ের আতঙ্ক যেমন ছুঁয়ে যায় এখনও, তেমনি ঘটনার পরের দারুণ পদক্ষেপগুলোও দাগ কেটে আছে বাংলাদেশের ক্রিকেটারদের মনে। তামিম ইকবাল যেমন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা হলে সামনাসামনি জানাতে চান কৃতজ্ঞতা।
২০১৯ সালের ১৫ মার্চ ক্রাইস্টচার্চের দুটি মসজিদে জুমার নামাজে আসা মুসল্লিদের ওপর নির্বিচারে গুলি চালিয়ে ৫১ জনকে হত্যা করেন অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন ট্যারেন্ট। হামলার দৃশ্য সামাজিক যোগাযোগমাধ্যমে সরাসরি প্রচারও করেন ট্যারেন্ট। ওই দুই মসজিদের একটিতে নামাজ পড়তে গিয়েছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। যেতে একটু দেরি হওয়ায় অল্পের জন্য বেঁচে যান তারা। সরাসরি হামলার মুখে পড়তে হয়নি তাদের। তবে ঘটনার ভয়াবহতা দেখতে পারেন কাছ থেকে। পরে কাছেই হ্যাগলি পার্কের ভেতর দিয়ে ছুটে বেরিয়ে হোটেলে ফেরেন ক্রিকেটাররা। ওই ঘটনার পর একটি টেস্ট বাতিল করা হয়, নিউজিল্যান্ডের বোর্ড ও সরকারের ব্যবস্থাপনায় দ্রুত দেশে ফেরানো হয় বাংলাদেশ দলকে।
এবার নিউজিল্যান্ড সফরে গিয়ে সেই ক্রাইস্টচার্চেই ১৪ দিন কোয়ারেন্টিনে ছিল দল। শেষ দফায় কোভিড পরীক্ষায় নেগেটিভ হওয়ার পর গতকালই মুক্তি মিলেছে কোয়ারেন্টিন থেকে। ক্যাম্পের জন্য কুইন্সটাউনে পৌঁছেও গেছে দল। ক্রাইস্টচার্চ ছাড়ার আগে স্থানীয় সংবাদমাধ্যমের মুখোমুখি হলেন তামিম। উঠে এলো ক্রাইস্টচার্চ হামলার প্রসঙ্গ। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক সেখানেই বললেন তাদের কৃতজ্ঞতাবোধের কথা, ‘আমাদের সবার জন্যই সময়টা ছিল কঠিন। বিশেষ করে যে পরিবারগুলো তাদের আপনজনকে হারিয়েছে। আমরা শুধু তাদের জন্য প্রার্থনাই করতে পারি এবং আশা করতে পারি, ইশ্বর যেন তাদের সহ্য করার শক্তি দেন। খুব ভালো সময় ছিল না। তবে আমাদের সামনে তাকাতে হবে। আমি এই নিয়ে চতুর্থ বা পঞ্চমবার এলাম নিউজিল্যান্ডে (আসলে ষষ্ঠবার)। সবসময়ই এই দেশে আসতে মুখিয়ে থাকি আমরা। খুবই সুন্দর একটি দেশ। মানুষজন ভালো। এখানকার প্রধানমন্ত্রীর কথাও বলতে চাই, ওই কঠিন সময় তিনি যেভাবে সামলেছেন, বাংলাদেশে সবাই তার দারুণ প্রশংসা করেছে। তিনি দারুণ কাজ করেছেন। ব্যক্তিগতভাবে কখনও তার সঙ্গে দেখা করার সুযোগ হলে আমি তাকে ধন্যবাদ জানাব।’
নিউজিল্যান্ডের এখনকার প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন তখন ছিলেন প্রথম মেয়াদের দায়িত্বে। গত বছর নির্বাচনে জয়ী হয়ে দায়িত্ব চালিয়ে যাচ্ছেন তিনি। কুইন্সটাউনে বাংলাদেশ দলের ক্যাম্প চলার সময় দুই বছর প‚র্তি হবে সেই হামলার। স্থানীয় সংবাদকর্মীরা এটি নিয়ে আরও জানতে চাইলেন তামিমের কাছে। তবে তামিম আর খুঁচিয়ে ক্ষত জাগাতে চাইলেন না, ‘দেখুন, আমাদের জীবনের খুব স্পর্শকাতর অংশ এটি। কাটিয়ে উঠতে আমাদের লম্বা সময় লেগেছে। যেটা বলেছি, যারা আপনজন হারিয়েছেন, সেই পরিবারগুলোকে শ্রদ্ধা করতে হবে আমাদের। প্রার্থনা করতে হবে যেন তারা সহ্য করতে পারেন। এই তো, আর খুব বেশি গভীরে যেতে চাই না এই ব্যাপারে। কারণ এই অনুভ‚তি খুব ভালো নয়। এখানে বারবার আসার মতো যথেষ্ট ভালো কিছু নিউ জিল্যান্ড আমাদের উপহার দিয়েছে এবং আমি নিশ্চিত, ভবিষ্যতেও আসতে কোনো দ্বিধা থাকবে না আমাদের। ওই একটি ঘটনা ছাড়া, নিউ জিল্যান্ড সবসময়ই দারুণ ছিল।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড

১৮ সেপ্টেম্বর, ২০২১
১ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন