Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী

ইয়েমেন যুদ্ধের সব পক্ষকে আলোচনায় বসার আহ্বান যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২১, ২:৫৪ পিএম

ইয়েমেনে চলমান সংঘাত নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। অবিলম্বে যুদ্ধ বন্ধ করে হুথি বিদ্রোহীদের আলোচনায় বসার আহ্বান জানিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণায়ের মুখপাত্র নেড প্রাইস।
তিনি বলেন, সউদী আরবের তেলের স্থাপনায় হুথি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার তীব্র নিন্দা জানাচ্ছি আমরা। এ ধরনের হামলা গ্রহণযোগ্য নয়। সউদী আরবের তেল স্থাপনায় আমাদের নাগরিকরাও রয়েছেন। হামলা চালিয়ে কখনো শান্তি প্রতিষ্ঠা করা যায় না। আমরা সব পক্ষকে আলোচনায় বসে সঙ্কট সমাধানের আহ্বান জানাচ্ছি।
পাল্টাপাল্টি হামলায় আবারো উত্তপ্ত ইয়েমেন। হুথি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলার জবাবে ইয়েমেনের সানায় বিমান হামলা অব্যাহত রেখেছে সউদী জোট। এদিকে, ইরান বলছে, নিজেদের প্রতিরক্ষার জন্য সউদী আরবে হামলার অধিকার রয়েছে হুথিদের।
সউদী আরবের তেল শোধনাগার ও সামরিক স্থাপনায় হুথি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নিতে একের পর এক বিমান হামলা চালিয়ে যাচ্ছে সউদী নেতৃত্বাধীন সামরিক জোট। সোমবার সউদী জোটের মুহূর্মুহূ গোলায় কেঁপে ওঠে রাজধানী সানা।
এর পাশাপাশি ইয়েমেনের তৃতীয় বৃহত্তম শহর তাইজে চলছে স্থলযুদ্ধ। সউদী সমর্থিত প্রেসিডেন্ট হাদি সরকারের বাহিনীর সঙ্গে সরাসরি যুদ্ধে জড়ায় হুথি বিদ্রোহীরা।
এদিকে, নিজেদের জীবন রক্ষায় হুথি বিদ্রোহীদের সউদী আরবে হামলার অধিকার রয়েছে বলে মন্তব্য করেছে ইরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদেহ বলেন, সউদী আরবের কারণেই ইয়েমেন সঙ্কটের সমাধান মিলছে না।
তিনি বলেন, অবিলম্বে সউদী আরবকে যুদ্ধ বন্ধের আহ্বান জানাচ্ছি আমরা। তবেই শান্তি ফিরে আসবে। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনতে আলোচনার মাধ্যমে রাজনৈতিক সমাধান দরকার। হুথি বিদ্রোহীরা বহুবার আলোচনায় বসার চেষ্টা করেছে।
জাতিসংঘের তথ্যমতে, ৭ বছর ধরে চলা ইয়েমেন যুদ্ধে প্রাণ হারিয়েছেন ১ লাখ ৩০ হাজারের বেশি মানুষ। এরমধ্যে ১২ হাজারের বেশি বেসামরিক নাগরিক। সহিংসতার কারণে বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে ২০ লাখের বেশি ইয়েমেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইয়েমেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ